ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইসিকেন্দ্রিক কঠোর নিরাপত্তা, নাশকতার চেষ্টা হলে ছাড় নয়: ডিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
ইসিকেন্দ্রিক কঠোর নিরাপত্তা, নাশকতার চেষ্টা হলে ছাড় নয়: ডিএমপি

ঢাকা: রাজধানীর শেরে বাংলা নগর এলাকায় প্রধান নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়সহ ঢাকার প্রতিটি আঞ্চলিক কার্যালয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মিছিলের নামে নাশকতার চেষ্টা হলে কাউকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বুধবার (১৫ নভেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার।

তিনি বলেন, আগারগাঁওয়ে প্রধান নির্বাচন কমিশন কার্যালয়কে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যত ধরনের নিরাপত্তা পরিকল্পনা প্রয়োজন তার সবই আমরা নিয়েছি। পাশাপাশি ঢাকায় নির্বাচন কমিশনের সকল কার্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তিনি আরও বলেন, রাজনৈতিক দলের রাজনীতি নিয়ে কোনো কথা নেই, তারা তাদের কর্মসূচি পালন করবে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে কেউ যদি বাস পোড়ানো-ভাঙচুরের চেষ্টা করে এবং অরাজকতার মাধ্যমে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করলে ডিএমপি জিরো টলারেন্স নীতিতে আছে। বিন্দুমাত্র অরাজকতা সহ্য করা হবে না।

সন্ধ্যা হলেই বাসে আগুন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটছে অবরোধের আগেই। বাসে আগুন দিয়ে আতঙ্ক সৃষ্টি করে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করা হচ্ছে। বাস পোড়ানো কোনো রাজনীতির অংশ হতে পারে না। এই অপরাধের সঙ্গে জড়িতদের অনেককেই গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি নাশকতার জড়িত ১৪ জনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে।

যারা বাইরে থেকে নাশকতা করছেন, আজ অথবা কাল তাদের পুলিশের নেটওয়ার্কে আসতে হবে। নাশতাকারীদের আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে। নাশকতাকারীরা উচ্চ পর্যায়ের হোক অথবা নিম্ন পর্যায়ের, কাউকে ছাড় দেওয়া হবে না।

আগুন নেভানোসহ পুলিশের বিভিন্ন কর্মকাণ্ডকে এডিট করে অনলাইনে গুজব ছড়ানো প্রসঙ্গে তিনি আরও বলেন, পুলিশের পজিটিভ নিউজ এডিট করে নেগেটিভ বা গুজব হিসেবে প্রচার করা হয়। যারা নাশকতা করছেন, বাসে আগুন দিচ্ছেন তারাই গুজব ছড়াচ্ছে। গুজব প্রতিরোধে সাইবার টিমসহ আমাদের প্রতিটি টিম দিন রাত সর্বোচ্চ শক্তি দিয়ে কাজ করে যাচ্ছে।

তফসিল ঘিরে কোনো সহিংসতার শঙ্কা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ঢাকাবাসীকে নিরাপদ রাখতে যত ধরনের আইনি ব্যবস্থা নেওয়া প্রয়োজন, ডিএমপি তার সব ব্যবস্থা নিয়েছে। কেউ যদি মিছিলের নামে নাশকতা করার চেষ্টা করে, তাহলে কাউকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। আইনের মধ্যে থেকে যত ধরনের ব্যবস্থা নেওয়া যায়, আমরা সেই সব ব্যবস্থা নিয়েছি এবং সে অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছি।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
পিএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।