ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্যখাতের অর্জনে নার্সদের ভূমিকা সবচেয়ে বেশি: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
স্বাস্থ্যখাতের অর্জনে নার্সদের ভূমিকা সবচেয়ে বেশি: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্যখাতের অর্জনে নার্সের ভূমিকা সবচেয়ে বেশি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর মহাখালী নার্সিং কলেজ প্রাঙ্গণে নার্স শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র (এনটিটিসি) প্রতিষ্ঠার ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমাদের স্বাস্থ্যখাতে অনেক অর্জন আছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। টিকাদান কর্মসূচিতে আমরা বিশ্বব্যাপী সমাদৃত। আমাদের প্রধানমন্ত্রী ভ্যাক্সিন হিরো হয়েছেন। আমাদের অনেকগুলো মেডিকেল কলেজ হয়েছে, অনেকগুলো ইউনিভার্সিটি হচ্ছে। জেলা উপজেলা হাসপাতাল আধুনিকায়ন হচ্ছে। জেলা হাসপাতালে আইসিইউ এবং ডায়ালাইসিসের ব্যবস্থা হয়েছে, যা আগে ছিল না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে ডাক্তার নার্স সবাই চিকিৎসা সেবা দিয়েছেন। নার্সরা কোনো অংশে কম সেবা দেননি। নিজের জীবনের ঝুঁকি নিয়েও ডাক্তার নার্স মানুষের সেবা দিয়েছেন। অনেক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারাও গেছেন। কিন্তু কেউ কাজ ছেড়ে যাননি, সবাই সেবা দিয়েছেন। যার ফলে করোনা নিয়ন্ত্রণে এশিয়ায় প্রথম এবং বিশ্বে পঞ্চম হয়েছে বাংলাদেশ। এই অর্জনগুলোতে যেমন ডাক্তারদের অবদান রয়েছে, তেমনি নার্স এবং টেকনিশিয়ানদেরও অবদান আছে। আমি মনে করি, স্বাস্থ্যখাতের অর্জনের মধ্যে সবচেয়ে বেশি অবদান নার্সদের।

নার্সদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ভালো সেবা দেওয়ার পাশাপাশি রোগীদের প্রতি সদয় আচরণ করতে হবে। মায়ের এবং বোনের মতো রোগীর প্রতি আচরণ করতে হবে। ভালো আচরণে রোগীরা অর্ধেক সুস্থ হয়ে যান। ভালো কথা বললে রোগীর মনোবল বৃদ্ধি পায়। সময়মতো সেবা এবং ওষুধ দিলে অর্ধেক ভালো হয়ে যান তারা। সবাই মিলে সমন্বয়ে কাজ করলে সেবার মান আরও বৃদ্ধি পাবে। আমাদের ডাক্তার-নার্সরা যদি ভালোভাবে কাজ করেন তাহলে একজন রোগীও বিদেশে চিকিৎসা নিতে যাবেন না। রোগীদের শুধু আস্থার অভাব আছে, সেটা দূর করতে হবে। নার্সরা ভালো কাজ করলে সেই আস্থা ফিরে আসবে।

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মাকসুরা নূরের (এনডিসি) সভাপতিত্বে প্রোনার্স প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর ডা. লুবানা আহমেদ বিস্তারিতভাবে এনটিটিসি এর বাস্তবায়ন পরিকল্পনা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, কানাডিয়ান হাইকমিশনের শার্জ দ্য অ্যাফেয়ার্স ডেবরা বোয়েস, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২৩
আরকেআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।