ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৮ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৮ জেলের কারাদণ্ড ফাইল ফটো

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে বরিশাল বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে গেল ২৪ ঘণ্টায় আট জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ৫০ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ নিয়ে গেল ২১ দিনে ৭১৩টি মামলায় ৭৮০ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১৩ লাখ নয় হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ১২ অক্টোবর থেকে ১ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে দুই হাজার ৭১১টি অভিযান চালানো হয়েছে এবং ৯৮০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। যেখানে গেল ২১ দিনে বরিশাল বিভাগে ৩০২ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, চার হাজার ১৭৭ বার বিভিন্ন মাছঘাট, সাত হাজার ৮০ বার বিভিন্ন আড়ৎ ও চার হাজার ৬৪১ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আর গেল ২১ দিনের অভিযানে ১৫ হাজার ৬৩৫ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি নয় কোটি ৬৩ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা মূল্যের ৪৭ লাখ ৫৪ হাজার ৫০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, গত ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের সাত হাজার বর্গকিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময় বরিশাল বিভাগের তিন লাখ সাত হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।