ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় পরিচয়পত্রে ছেলের বয়স ১০৪, বাবার ৫১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
জাতীয় পরিচয়পত্রে ছেলের বয়স ১০৪, বাবার ৫১

নেত্রকোনা: জাতীয় পরিচয়পত্রে বাবার চেয়ে ৫৩ বছর ২ মাস বেশি বয়স ছেলের। সে হিসেবে বাবার আগেই জন্ম ছেলের।

শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমন ঘটনায় বয়স নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে ছেলেকে।

বয়সের এই পার্থক্যের ঘটনা ঘটেছে নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের দক্ষিণপাড়া এলাকায়। ভুক্তভোগী ওই ছেলের নাম মো. আব্দুল রশিদ। বাবার নাম আব্দুল আজিজ।  

বাবা-ছেলের জাতীয় পরিচয়পত্রের তথ্য বলছে, বাবা আব্দুল আজিজের জন্ম তারিখ ১৯৭২ সালের ৪ জুলাই। আর ছেলে আব্দুল রশিদের জন্ম তারিখ ১৯১৯ সালের ৩ মে। সে হিসেবে বাবার বর্তমান বয়স ৫১ বছর ৩ মাস ১৮ দিন আর ছেলের বয়স ১০৪ বছর ৫ মাস ১৮ দিন। অর্থাৎ বাবার চেয়ে ছেলে ৫৩ বছর ২ মাসের বড়।  

এদিকে শুধু বয়সই নয়। জাতীয় পরিচয়পত্রে ছেলের নাম ভুল লিপিবদ্ধ করা হয়েছে। যেখানে (আব্দুল রশিদ) হওয়ার কথা সেখানে দেওয়া হয়েছে আবুল রশিদ।

ভুক্তভোগী ছেলে আব্দুল রশিদ জানান, ঘর বানানোর জন্য তিনি একটি সমিতি থেকে ঋণ তুলতে গেলে আইডি কার্ডে (জাতীয় পরিচয়পত্র) এই বয়সের সমস্যা ধরা পড়ে। বয়স বেশি ধরা পড়ায় ওই সমিতি তাকে ঋণ দেয়নি।  

আব্দুল রশিদ বলেন, লেখাপড়া করিনি, তাই তেমন কিছুই বুঝি না। জাতীয় পরিচয়পত্রে এতো বেশি বয়স দেওয়া আছে বুঝিনি। আমার বয়স বর্তমানে ৩৫ বছর। আমার আইডি কার্ড ঠিক (সংশোধন) করতে গত দেড়-দুই মাস আগে নির্বাচন অফিসে গেছিলাম। পরে বয়স ঠিক করতে আবেদন করে কিছু টাকা খরচ হইবো বলছিল। তারপর তাদের আমি বলছি গরিব মানুষ দিন আনি দিন খাই। এহন টাকা নাই। পরে টাকা ম্যানেজ করে আপনাদের কাছে আইয়াম নে।

বাবা আব্দুল আজিজ বলেন, আমার ছেলের আইডি কার্ড দিয়ে অনেক কাজই করতে পারতাছে না। এইটা ঠিক হওয়া দরকার।

এ ব্যাপারে দুর্গাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন চন্দ্র শীল বলেন, জাতীয় পরিচয়পত্রে বয়স ভুল যাদের রয়েছে তারা আবেদন করলে সঙ্গে সঙ্গে সংশোধনের উদ্যোগ নেই আমরা। ওই ব্যক্তি অনলাইনে আবেদন করলে অবশ্যই সংশোধন করে দেওয়া হবে। এমন ভুলের কারণ জানতে চাইলে তিনি বলেন, মূলত ২০০৭ সালে যখন সার্ভারে ভোটার তালিকা করা হয়েছিল তখনি বয়স ভুলের সমস্যাটি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।