ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝালকাঠিতে ২ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
ঝালকাঠিতে ২ জেলের কারাদণ্ড

ঝালকাঠি: ঝালকাঠির নলছিটি উপজেলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা নদীতে জাল ফেলায় দুই জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

নৌ পুলিশ, উপজেলা প্রশাসন, কোস্টগার্ড ও মৎস্য অফিসের সমন্বিত টাস্কফোর্স সোমবার (১৬ অক্টোবর) দিনগত রাত ২টার দিকে নদী থেকে তাদের আটক করে।

পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নজরুল ইসলাম তাদের কারাদণ্ড দেন।

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আতাউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্তরা হলেন- নলছিটি উপজেলার ঈশ্বরকাঠি এলাকার মৃত বারেক হাওলাদারের ছেলে লিটন হাওলাদার (২৭) ও রংপুরের শিবপুর এলাকার আব্দুস সালামের ছেলে শুভ (২৩)।  
 
নলছিটি উপজেলা মৎস্য কর্মকর্তা রমনি কান্ত মিস্ত্রি বলেন, রাত ২টার দিকে মা ইলিশ সংরক্ষণ অভিযানে গিয়ে সুগন্ধা নদীর বহরমপুর এলাকায় নদীতে জাল ফেলে নৌকা নিয়ে অবস্থান করতে দেখে ওই দুই জেলেকে আটক করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, মা ইলিশ যাতে নিরাপদে নদীতে ডিম ছাড়তে পারে, সেজন্য আমাদের অভিযান চলবে।

ইউএনও মো. নজরুল ইসলাম বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুম হওয়ায় গত ১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশের বিভিন্ন বিচরণ ক্ষেত্রে সব ধরনের মাছ ধরা সরকারিভাবে নিষিদ্ধ। সেই সঙ্গে ইলিশ বিক্রি, পরিবহনও করা যাবে না। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে রয়েছে জেল-জরিমানার বিধান। জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় এমন অভিযান চলবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।