ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাইমচরে মা ইলিশ ধরায় ১০ জেলের কারাদণ্ড 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
হাইমচরে মা ইলিশ ধরায় ১০ জেলের কারাদণ্ড 

চাঁদপুর: মা ইলিশ রক্ষায় ১২ অক্টোবর থেকে পদ্মা-মেঘনাসহ ইলিশের প্রধান প্রধান বিচরণ ক্ষেত্রে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রশাসন, নৌ পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগের পক্ষ থেকে টাস্কফোর্স গঠন করে চালানো হচ্ছে মা ইলিশ রক্ষা অভিযান।

 

এরই অংশ হিসেবে শনিবার (১৪ অক্টোবর) বিকেল থেকে রাত পর্যন্ত চাঁদপুরের হাইমচর উপজেলায় অভিযান চালিয়ে ১৩ জেলেকে আটক করে উপজেলা টাস্কফোর্স। এসময় জব্দ করা হয় দুটি নৌকা, ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ মাছ।  

অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফয়সাল। এতে অংশ নেয় উপজেলা মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নীলকমল নৌ পুলিশ।

রোববার (১৫ অক্টোবর) দুপুরে এসব তথ্য জানান অভিযানে অংশগ্রহণকারী হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ।

তিনি বলেন, মেঘনায় ইলিশ ধরার সময় হাতে নাতে ১৩ জেলেকে আটক করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফয়সাল আটক জেলেদের মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। আর বাকি তিনজনের বয়স ১৮ বছরের কম হওয়ায় তাদের কারাদণ্ড না দিয়ে জরিমানা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।  

জব্দকৃত নৌকা দুটি কোস্টগার্ড হেফাজতে রয়েছে। আর জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া ২৫ কেজি ইলিশ স্থানীয় দুটি এতিমখানায় দেওয়া হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান চলবে। মা ইলিশ যারা নিধন করবে, তাদের সঙ্গে কোনো আপোস নেই।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।