ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিশুদের নানা প্রশ্নের জবাব দিলেন ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
শিশুদের নানা প্রশ্নের জবাব দিলেন ডিএমপি কমিশনার

ঢাকা: বাংলাদেশ শিশু একাডেমিতে শিশুদের নানা প্রশ্নের জবাব দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২৩ উদযাপনের অংশ হিসেবে ‘ছোটরা বলবে, বড়রা শুনবেন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি শিশুদের নানা প্রশ্নের উত্তর দেন।

শিশুরা পুলিশকে এত ভয় পায় কেন এই প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, যারা শান্তি প্রিয় মানুষ, অপরাধ করে না, অন্যায় করে না, তাদের পুলিশকে ভয় পাওয়ার কিছু নেই।

আমাদের দেশে আগে ব্রিটিশদের মধ্যে ছিল। সেসময় ব্রিটিশরা পুলিশকে ব্যবহার করে অন্যায্য আদায়ের জন্য ব্যবহার করতো। সেই জায়গা থেকে মানুষের মধ্যে পুলিশ ভীতি তৈরি হয়ে গেছে। কিন্তু যারা ভালো মানুষ তাদের ভয়ের কিছু নেই।

একাত্তর সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে যারা পুলিশে আছেন তারা তো আমাদের পুলিশ। আমাদেরই আত্মীয়-স্বজন। তাই শিশুদের কখনোই ভয় পাওয়ার কিছু নেই।

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পুলিশের ভাবনা কী, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, বিভিন্ন এনজিও যারা সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে পুলিশ তাদের কাছে এসব শিশুদের পৌঁছে দেয়। এছাড়া পুলিশের একটা ইউনিট আছে যারা হারিয়ে যাওয়া বা সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়ের ব্যবস্থা করে এবং পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করে।

ডিএমপি কমিশনার বলেন, পুলিশের কাজটা যতটা না আইন দিয়ে, তার চেয়ে বেশি মানবিকতা দিয়ে করার প্রত্যয়ে কাজ করছে বাংলাদেশ পুলিশ। সারা দেশের সব থানায় শিশুদের জন্য আলাদা ডেস্ক আছে। যেখান শিশুরা সরাসরি তাদের অভিযোগ জানাতে পারবে।

ছেলেধরা প্রসঙ্গে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, ছেলেধরা বলে কেউ নেই। তবে কিছু ঘটনা ঘটে, এমন কোনো ধরনের বিপদের আশঙ্কা পেলে শিশুদের ৯৯৯-এ ফোন দিয়ে জানানোর আহ্বান জানান তিনি।

পুলিশ রাগ করে কথা বলে কেন, শিশুদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, পুলিশও তোমাদের মতোই মানুষ। পুলিশের কাজটি আসলে অনেক কঠিন। ট্রাফিক পুলিশের কথা বললে তারা রোদ বৃষ্টির মাঝেই কাজ করেন। প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার সময়ও পায় না। তাই হয়তো তাদের কথা গুলো শুনতে কঠিন লাগে।

আবার, থানাতেও পুলিশ সারা রাত জেগে থাকে। একারণেও হয়তো তাদের মেজাজ, মন মানসিকতা একটু কঠোর হয়ে যায়। মানসিক স্ট্রেসের জন্য হয়তো পুলিশ সুন্দর করে কথা বলতে পারে না। তবে স্বাভাবিক মানুষের মতোই পুলিশের ভেতরেও ভালোবাসা আছে, সুন্দর মন আছে।

অতিদ্রুত ঢাকাবাসীর অভিযোগ শোনার জন্য ‘ম্যাসেজ টু কমিশনার’ নামে একটি হটলাইন সেবা চালু করা হবে যাতে যে কেউ কমিশনারের সঙ্গে সরাসরি অভিযোগ জানাতে পারে বলে জানান ডিএমপি কমিশনার।

শিশু প্রতিনিধি আফিফা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অনুষ্ঠানের মূল বক্তা শিশু প্রতিনিধি নীহারিকা বিনতে জামান নিধি, বাংলাদেশ শিশু অ্যাকাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ফেরদৌসী বেগম, শিশু অ্যাকাডেমির মহাপরিচালক আনজীর লিটন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
পিএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।