ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

মাদারীপুর: সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে।  

দীর্ঘদিন থেকেই উপজেলায় বাল্যবিয়ে শূন্যের কোঠায়।

তাই সদর উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তর মাদারীপুরের যৌথ আয়োজনে রোববার (১ অক্টোবর) থেকে মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়। টেকসই উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীর ক্ষমতায়নের জন্যই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত উপজেলা ঘোষণা করা হয়।  

গতকাল শনিবার (৩০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য শাজাহান খান। সভায় উপজেলার ঈমাম, কাজী, জনপ্রতিনিধি, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরাসহ অন্যান্য অংশীজন উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।  

সভায় মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন বলেন, সবাই একমত পোষণ করেন যে দু’একটি ব্যতিক্রমী ঘটনা ছাড়া মাদারীপুর সদর উপজেলায় বাল্যবিয়ের হার বর্তমানে প্রায় শূন্য। তাই মাদারীপুর সদর উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা যায়। এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তর অত্যন্ত আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছে।  

জানা গেছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৭৩টি বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে। একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়েছে।  

সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার বিভিন্ন এলাকায় শতাধিক উঠান বৈঠক ও সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে। এই কার্যক্রমে উপজেলা প্রশাসনকে মহিলাবিষয়ক অধিদপ্তর, থানা পুলিশ, ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্য, গ্রাম পুলিশের সদস্যরা এবং সচেতন নাগরিকরা সর্বাত্মকভাবে সহযোগিতা করেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।