ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

জাতীয়

রূপপুরে ইউরেনিয়াম পৌঁছাবে শুক্রবার, বন্ধ থাকবে বাস চলাচল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
রূপপুরে ইউরেনিয়াম পৌঁছাবে শুক্রবার, বন্ধ থাকবে বাস চলাচল ফাইল ছবি

পাবনা: পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা  ইউরেনিয়ামের প্রথম চালান শুক্রবার(২৯ সেপ্টেম্বর) ঢাকা থেকে প্রকল্প এলাকায় আনা হবে। বিশেষ নিরাপত্তাবলয়ে সড়কপথে এ ইউরেনিয়াম আসবে।

সড়কপথে যানজট তৈরি হওয়ার আশঙ্কায় শুক্রবার ভোর পাঁচটা থেকে পাবনা-ঢাকা পথে বাস চলাচল বন্ধ থাকবে। আজ বৃহস্পতিবার রাতে গণমাধ্যম কর্মীদের এসব তথ্য জানিয়েছেন পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সি।

পুলিশ সুপার বলেন,  পাবনা-ঢাকা রোডের বঙ্গবন্ধু সেতুপথে প্রচণ্ড যানজট হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যান বহন আসতে সমস্যা হতে পারে। এ কারণেই সড়কে যানজট মুক্ত রাখতে শুক্রবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হচ্ছে।  

তবে ইউরিনিয়াম প্রকল্প পৌঁছে গেলেই বাস চলাচল শুরু হবে। তবে বিকল্প হিসেবে পাবনার কাজিরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাবে।

এদিকে বাস চলাচল বন্ধের সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকাগামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে বলে জানিয়েছেন।

পাবনা জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি কাফি সরকার বলেন,  প্রশাসনের নির্দেশে বাসের টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে বাস চলাচল শুরু হবে।

রুপপুর প্রকল্পের একটি সূত্রে জানা গেছে,  বৃহস্পতিবার দুপুরে একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়া থেকে ইউরেনিয়াম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে।

শুক্রবার রুপপুর ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী পাঁচ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম'র মহাপরিচালক এলেক্সি লিখাচেভা।

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।