ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদিতমারীতে নিরাপদ মাতৃত্ব সেবার কর্মশালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
আদিতমারীতে নিরাপদ মাতৃত্ব সেবার কর্মশালা

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারীতে শিশু ও মাতৃত্ব মৃত্যু হার কমিয়ে আনতে জননী প্রজেক্টের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) আদিতমারী উপজেলা পরিষদ হলরুমে দিনব্যাপী এ সভা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় জানানো হয়, গ্রামীণ জনগোষ্ঠীতে অজ্ঞতা আর কুসংস্কারের কারণে মাতৃ ও শিশু মৃত্যুর হার বেশি। বিশেষ করে চরাঞ্চল ও অধিক অনুন্নত জনগোষ্ঠীর মানুষ সচেতনতার অভাবে গর্ভবতী মা ও নবজাতকের পরিচর্যায় উদাসীন। তাই এসব এলাকার ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে (এফডব্লিউভি) নিরাপদ প্রসব নিশ্চিত করতে জননী প্রজেক্ট বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন করবেন এনজিও আরডিআরএস এবং সেভ চিলড্রেন। প্রথম পর্যায়ে এ উপজেলার মহিষখোচা, সাপ্টিবাড়ি ও দুর্গাপুর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এ প্রজেক্ট বাস্তবায়ন করা হবে।  

সরকারি স্বাস্থ্যকর্মীদের সহায়তা করবে এ প্রজেক্টের সেবিকারা। সেখানে ২৪ ঘণ্টা মা ও শিশুর পরিচর্যায় সেবা ও পরামর্শ দেবেন প্রজেক্টের কর্মীরা। প্রয়োজন হলে উন্নত চিকিৎসার নির্দেশনাও দেবেন প্রজেক্টের কর্মীরা। এ কারণে প্রতিটি কেন্দ্রে একজন করে দক্ষ প্রশিক্ষিত সেবিকা থাকবেন। তারা মায়েদের পরামর্শসহ স্বাভাবিক প্রসবের ব্যবস্থা করবেন। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও গর্ভবতী মায়েদের প্রসবকালীন সেবার চাপও কমে আসবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিআর সারোয়ারের সভাপতিত্বে অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন, লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায়, পরিবার পরিকল্পনার উপ-পরিচালক হারুন আর রশিদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালিদ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাকির হোসেন, মহিষখোচা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরীসহ আরডিআরএস কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।