ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নড়াইলের চাচুড়ীতে নৌকাবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
নড়াইলের চাচুড়ীতে নৌকাবাইচ নৌকাবাইচ

নড়াইল: নড়াইলের কালিয়া উপজেলার চাচুড়ী লাইনের খালে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে চাচুড়ী যুব সংঘের আয়োজনে নৌকাবাইচে ছোট-বড় মিলিয়ে ১২টি নৌকা অংশগ্রহণ করে।

বিকেল ৪টা থেকে শুরু হওয়া নৌকাবাইচ দেখতে দুই পাড়ে হাজার হাজার মানুষ ভিড় করে।

এসময় ঢেউয়ের কলতান, হেঁইওরে হেঁইও আর সারিবদ্ধ বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে উত্তাল দুই পাড়ের হাজারো দর্শকের করতালিতে উৎসব মুখর পরিবেশ তৈরি হয়। প্রচণ্ড রোদ উপেক্ষা করে নৌকাবাইচ দেখে আসেন স্থানীয়রা। এসময় তারা প্রতিবছর এমন উৎসবের আয়োজনের আশা ব্যক্ত করেন।

নৌকাবাইচে প্রথম স্থান অধিকার করে ধাড়িয়াঘাটা গ্রামের নিতাই তরফদারের নৌকা, চাচড়ী গ্রামের নবীর গাজীর নৌকা ২য় স্থান অধিকার করে। প্রতিযোগিতায় ৩য় স্থান নির্ধারণসহ অংশগ্রহণকারী সবাইকে পুরস্কৃত করা হয়।

প্রথম বিজয়ীকে পুরস্কার হিসেবে ৩২ ইঞ্চি ও দ্বিতীয় বিজয়ীর হাতে ২৪ ইঞ্চি টেলিভিশন তুলে দেন অনুষ্ঠানে উপস্থিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব নিশ্চিন্ত কুমার পোদ্দার, কালিয়া পৌরসভার সাবেক মেয়র মুশফিকরু রহমান লিটন, কালিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক রবিউল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আশিষ ভট্টাচার্য।

স্ত্রী-সন্তানদের নিয়ে নৌকাবাইচ দেখতে আসা কৃষ্ণপুর গ্রামের আবজাল হোসেন বাংলানিউজকে বলেন, আশপাশের গ্রামগুলোতে এখন আর গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলো হয় না বললেই চলে। এই এলাকায় নৌকাবাইচ হচ্ছে দেখে ভালো লাগছে। ছেলেদের সঙ্গে করে এনেছি এসবের সঙ্গে পরিচয় করিয়ে দিতে।

আয়োজক তৌরুত মোল্যা, ওসিকার রহমান ও ইমরুল শেখ বাংলানিউজকে জানান, আজ আমাদের ১৮তম নৌকাবাইচ অনুষ্ঠিত হলো। ভবিষ্যতে আরও বড় করে আয়োজন করার ইচ্ছে রয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।