ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নেই, তবুও ঝুঁকিপূর্ণের তালিকায় ছিল না কৃষি মার্কেট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নেই, তবুও ঝুঁকিপূর্ণের তালিকায় ছিল না কৃষি মার্কেট মোহাম্মদপুরের কৃষি মার্কেটে অগ্নিকাণ্ড। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীতে ঝুঁকিপূর্ণ মার্কেটের যে তালিকা করেছে সিটি করপোরেশন এর মধ্যে নেই মোহাম্মদপুরের কৃষি মার্কেট। তবে এবার ভয়াবহ অগ্নিকাণ্ডের পর সংশ্লিষ্টরা বলছেন মার্কেটটিতে ছিল না অগ্নি নিরাপত্তা ব্যবস্থা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলছেন, যেই কমিটি ঝুঁকিপূর্ণ মার্কেটের তালিকার করেছে সেসময় এ মার্কেটটি তালিকায় ঢুকেনি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) কৃষি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রাজধানীতে ঝুঁকিপূর্ণ মার্কেটের মধ্যে মোহাম্মদপুরের দুটি মার্কেট রয়েছে যেখানে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নেই। আগুনে পুড়ে যাওয়া কৃষি মার্কেট কাঁচাবাজার মার্কেটটিতেও অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না।

তাহলে এ মার্কেটটি কেন তালিকায় আসলো না, এমন প্রশ্নের জবাবে সেলিম রেজা বলেন, যেই কমিটি তখন কাজ করেছে সেসময় এ মার্কেটটি তালিকায় ঢুকেনি। উত্তর সিটির আটটি ভবন ঝুঁকিপূর্ণ রয়েছে। ভবন ও যেই মার্কেট ঝুঁকিপূর্ণ রয়েছে সেগুলোর বিরুদ্ধে ১৫ দিন বা এক মাসের মধ্যে ব্যবস্থা নিতে আমরা ম্যাজিস্ট্রেটকে বলে দিয়েছি।

তিনি বলেন, কোনো বাধা, কোনো কিছুর মুখেই আমরা আর থামবো না। এ ভবনগুলোতে ব্যবসায়ী এবং বসবাসকারী যারাই থাকুন তাদের সেখান থেকে বের করে দিয়ে ভবনগুলোকে সিলগালা করে দিতে হবে। দ্রুত সময়ের মধ্যে এ ভবনগুলোকে ফাঁকা করতে হবে। এ লক্ষ্যে আমরা ম্যাজিস্ট্রেট নিয়োগ করে দিয়েছি। তারা দ্রুততম সময়ের মধ্যে কাজগুলো সম্পন্ন করবেন।

এদিকে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ভয়াবহ অগ্নিকাণ্ডে কৃষি মার্কেটের এখন পর্যন্ত ডিএনসিসি ক্ষতিগ্রস্ত ২১৭টি দোকানের তালিকা পেয়েছে জানিয়ে সেলিম রেজা বলেন, অবৈধ দোকানগুলো ছিল ফুটপাতে। আমাদের বরাদ্দ দেওয়া দোকান ছিল ৩১৭টি। এরমধ্যে এখন পর্যন্ত আমরা তথ্য পেয়েছি ২১৭টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ফায়ার সার্ভিসও বলেছে ভেতরে পর্যাপ্ত অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না। এ ব্যাপারে আমাদের সিটি করপোরেশনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল। এখানে বাজার সমিতি আছে তাদের আমরা এই কাজগুলো করার জন্য বারবার নির্দেশনা দিয়েছি, অনুরোধ করেছি। এ কাজগুলো না করার কারণেই আমরা এখন এর ভয়াবহতা দেখতে পাচ্ছি।

তিনি বলেন, মার্কেটের ব্যবসায়ী যারা আছেন, যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা তাদের তালিকা করছি। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে তাদের পাশে দাঁড়াবো। আমাদের কর্মীরা কাজ করছেন। যতটুকু সম্ভব ডিএনসিসির পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।

মালিক সমিতি ও ব্যবস্থাপনা কমিটি দায়ী কি-না এমন প্রশ্নের বিষয়ে সেলিম রেজা বলেন, এটা তদন্ত করে জানা যাবে কারা দায় ছিল। তদন্তেই বিষয়টি বেরিয়ে আসবে।

এ সময় ঢাকার জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা অতি দ্রুত ক্ষতিগ্রস্তদের একটি তালিকা করবো। তারপর আমরা সরকারের পক্ষ থেকে তাদের মানবিক সহায়তা করার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
পিএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।