ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যা থাকছে যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত পঞ্চম সংলাপে  

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
যা থাকছে যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত পঞ্চম সংলাপে  

ঢাকা: যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত পঞ্চম সংলাপ অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। দুই দেশের পররাষ্ট্রসচিবদের নেতৃত্বে এই বৈঠকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন, যুক্তরাজ্যের সঙ্গে প্রস্তাবিত বন্দিবিনিময় চুক্তি এবং পারস্পরিক আইনি সহযোগিতা চুক্তি স্বাক্ষর বিশেষ গুরুত্ব পেতে পারে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কৌশলগত সংলাপে পঞ্চম যুক্তরাজ্যের পক্ষে সংলাপে থাকবেন দেশটির ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন ও বাংলাদেশের পক্ষে অংশ নেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।   

ঢাকার ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে, যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুই দেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এ কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে।
এ সংলাপে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনা করা হবে। সেই সঙ্গে এ সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বাড়ানো এবং কপ২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বাড়ানোর সুযোগ সৃষ্টি করবে। যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরবে।

ঢাকায় সফরকালে পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি রাজনীতিবিদ, সুশীল সমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩ 
টিআর/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।