ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘোড়াঘাটে কুকুরের কামড়ে ২১ জন হাসপাতালে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
ঘোড়াঘাটে কুকুরের কামড়ে ২১ জন হাসপাতালে

দিনাজপুর: দিনাজপুরের ঘোড়াঘাটে কুকুরের কামড়ে ২ দিনে ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ১০ জন পুরুষ এবং ১১ জন নারী।

এদের অধিকাংশ শিশু এবং বয়োজ্যেষ্ঠ।

সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত ঘোড়াঘাট পৌর শহরের বিভিন্ন এলাকার ২১ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে।  

হাসপাতালে ভর্তিকৃতরা হলেন- ঘোড়াঘাট পৌর শহরের বাসিন্দা, রাজিয়া বেগম (৩০), লাবণ্য (৩), মাকছুদা বেগম (২৮), জিল্লুর রহমান (৩৬), আব্দুল করিম (৪৫), ইসমাইল হোসেন (৫০), শরিয়ত (৭), হাবিবুল্লাহ (৫), আরোবি আক্তার (৩), আনারুল ইসলাম (৩২), বানেসা বেগম (৪৫), ছোয়াইব ইসলাম (৩), মোজাফ্ফর রহমান (৫০), রাফিয়া আক্তার (৩), সুরুজ মিয়া (৩০), শ্যামলী কুন্ডু (৪৫), কা ন রানী (৩৫), পূর্ণিমা রানী সরকার (৫২), বুলবুলি বেগম (৪২), অনন্ত কুমার (১৯) এবং সালেহা বেগম (৭৫)।  

কুকুরের কামড়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও তাদের স্বজনরা জানান, হঠাৎ করে এলাকায় কুকুরের অনেক উৎপাত বেড়ে গেছে। পেছন দিক থেকেও কুকুর কামড়ে নিচ্ছে। এতে করে এলাকাবাসীরা আতঙ্কে আছে। এলাকায় চলাফেরা করতে ভয় লাগছে। পৌর এলাকা থেকে অতিরিক্ত কুকুর যেন না থাকে সেই পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বানও জানান তারা।

ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. নুরে আজমির ঝিলিক জানান, গত দুইদিনে কুকুর কামড়ে আক্রান্ত হয়ে ২১ জন রোগী হাসপাতালে এসেছেন। তাদের মধ্যে ৭০ বছর বয়সী একজন নারীর শরীর থেকে কামড় দিয়ে মাংস তুলে নিয়েছে কুকুর। আক্রান্ত স্থানে ক্ষতের ধরণ অনুযায়ী আমরা রোগীদেরকে ৩টি গ্রেডে বিভক্ত করে চিকিৎসা প্রদান করা হচ্ছে। সবাইকে জলাতঙ্কের ভ্যাকসিন দেওয়া হয়েছে। হাসপাতালে পর্যাপ্ত ভ্যাকসিন মজুদ আছে।  

এ বিষয়ে ঘোড়াঘাট পৌরসভার মেয়র আব্দুস সাত্তার মিলন জানান, কুকুর কামড়ে অনেকেই আক্রান্ত হওয়ার বিষয়টি শুনেছি। প্রায় ৩-৪ বছর আগে পৌরসভার পক্ষ থেকে কুকুর নিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ঢাকা থেকে বিশেষজ্ঞ লোক নিয়ে এসে এই কার্যক্রম পরিচালনা করতে হয়।  

আবারও কুকুর নিধন অভিযানের জন্য আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।