ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢামেকে নবজাতক চুরি

শিশু কোলে হাসপাতাল ছাড়েন অজ্ঞাত নারী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
শিশু কোলে হাসপাতাল ছাড়েন অজ্ঞাত নারী

ঢাকা: ঢাকা মেডিকেল হাসপাতালের ১০৬ নম্বর ওয়ার্ড থেকে মায়ের পাশে ঘুমন্ত অবস্থায় আব্দুল্লাহ নামে তিন দিন বয়সের এক নবজাতক চুরি হয়েছে বলে দাবি করেছেন স্বজনরা।

তাদের অভিযোগের ভিত্তিতে সিসিটিভি ক্যামেরা পর্যবেক্ষণ করে দেখা গেছে, একজন নারী একটি নবজাতক কোলে নিয়ে হাসপাতালে জরুরি বিভাগের ঢালসিঁড়ি দিয়ে পুলিশ ক্যাম্প হয়ে মেইন রাস্তার দিকে চলে যাচ্ছেন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বেলা দেড়টা থেকে পৌনে দুইটার মধ্যে মায়ের পাশে ঘুমন্ত অবস্থা থাকা নবজাতক আব্দুল্লাহ নিখোঁজ হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যা সাড়ে ৭টার মধ্যেও সন্ধান মেলেনি নবজাতকটির।

জানা যায়, নবজাতকটির বাবা ভোলা সদর উপজেলার বাসিন্দা রাজমিস্ত্রি মো. হিরন। বর্তমানে স্ত্রী শাহিনাকে নিয়ে থাকেন মিরপুর রূপনগর ১০ নম্বর টিনসেট এলাকায়। এটি তাদের প্রথম সন্তান।

নবজাতক আবদুল্লার দাদি মোসুরা বেগম বলেন, গত মঙ্গলবার লেবার পেইনের কারণে শাহিনাকে হাসপাতালে ভর্তির করা হয়। বিকেলের দিকে সিজারের মাধ্যমে তিনি একটি ছেলে সন্তান জন্ম দেন। তার নাম রাখা হয় আব্দুল্লাহ।

তিনি বলেন, হাসপাতালের পুরাতন ভবনের ১০৬ নম্বর ওয়ার্ডের এক্সট্রা বেডে নবজাতক আব্দুল্লাহ ও তার মা শাহিনাকে রাখা হয়েছিল। জন্মের পর থেকেই আব্দুল্লাহ তার মায়ের বুকের দুধ পাচ্ছিল না। ওয়ার্ডের পাশের ১৪ নম্বর বেডে শম্পা নামে অপর এক নারী সন্তান প্রসব করে সেখানে ভর্তি আছেন। তবে শম্পার সন্তান হাসপাতালের দ্বিতীয় তলার এনআইসিইউতে। এই শম্পাই আত্মীয়-স্বজনের অনুরোধে আব্দুল্লাহকে বুকের দুধ খাওয়াতো।

নিখোঁজ নবজাতক আব্দুল্লাহ দাদি আরও অভিযোগ করে বলেন, দুপুরের দিকে শম্পা আব্দুল্লাহকে কোলে নিয়ে দরজার পাশে দাঁড়িয়ে ছিল। তারপর থেকে আব্দুল্লাহকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। শম্পার মা মার্জিয়া বেগম একটু পরপর আব্দুল্লাহর মাকে বলতেন, তুমি বাচ্চা নিয়ে ঘুমিয়ে থাকো।

মোসুরা বেগম বলেন, আব্দুল্লাহ চুরি হয়ে গিয়েছে। যে করে হোক আমার নাতিকে আমি ফিরে পেতে চাই।

এদিকে শম্পা জানান, তার কোল থেকে আব্দুল্লাহকে ঘুমন্ত মায়ের (শাহিনা) পাশে শুইয়ে দিয়ে দোতলায় এনআইসিইউতে থাকা তার সন্তানের কাছে চলে যান।

এদিকে হাসপাতালের নিরাপত্তায় নিয়োজিত থাকা আনসার সদস্যদের প্লাটুন কমান্ডার উজ্জ্বল জানান, সিসি ক্যামেরা ফুটেজে দেখা গেছে, একজন নারী একটি বাচ্চা নিয়ে জরুরি বিভাগের ঢালসিঁড়ি দিয়ে পুলিশ ক্যাম্পের সামনে দিয়ে রাস্তার দিকে চলে যাচ্ছেন। কিন্তু নবজাতকটির পরিবার ওই নারীকে সনাক্ত করতে পারেনি। ক্যামেরায় দেখা গেছে, ওই নারীর পরনে ছিল ম্যাক্সি ও লাল ওড়না।

হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, একটি নবজাতক ১০৬ নম্বর ওয়ার্ড থেকে নিখোঁজ হয়েছে বলে সংবাদ পেয়েছি। সঙ্গে সঙ্গে হাসপাতালের নিরাপত্তায় নিয়োজিত থাকা সবাইকে সতর্ক করা হয়েছে, কেউ যেন কোনো বাচ্চা নিয়ে বের হতে না পারেন। হাসপাতালে সিসি ক্যামেরা ফুটেজ পর্যবেক্ষণ করে দেখা হচ্ছে এবং স্বজনদের দেখানো হচ্ছে।

আরও পড়ুন: ঢাকা মেডিকেল থেকে নবজাতক চুরি!

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এজেডএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।