ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মার খেয়েও সাময়িক বরখাস্ত হলেন নেসকোর সেই প্রকৌশলী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
মার খেয়েও সাময়িক বরখাস্ত হলেন নেসকোর সেই প্রকৌশলী

লালমনিরহাট: বিধি বহির্ভূতভাবে গণমাধ্যমে কথা বলার অপরাধে সাময়িক বরখাস্ত হয়েছেন ছাত্রলীগ কর্মীদের হাতে মার খাওয়া নেসকোর প্রকৌশলী রকি চন্দ্র দাস।  

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে ঘটনাস্থল তদন্ত করেন নেসকো রাজশাহী অঞ্চলের ব্যবস্থাপক (এমডি) জাকিরুল ইসলাম।

 

আরও পড়ুন: ছাত্রলীগের বিরুদ্ধে নেসকো প্রকৌশলীকে মারধরের অভিযোগ

তদন্ত শেষে গণমাধ্যমকে উল্লেখযোগ্য কোনো তথ্য না দিলেও তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করে পরবর্তী ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।  

এর আগে মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা শহরের অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

মঙ্গলবার বিকেলে রকি ও কালীগঞ্জ নেসকো অফিসের স্টাফরা সাংবাদিকদের জানান, লালমনিরহাট-২ (কালীগঞ্জ- আদিতমারী) আসনের সংসদ সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের ছেলে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ নেসকোর প্রকৌশলী রকিকে তার ব্যক্তিগত চেম্বারে দেখা করতে বলেছিলেন। কিন্তু রকি দেখা করেননি। এ কারণে মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম ও সহ-সভাপতি নুরনবী ইসলামের নেতৃত্বে ১০-১২ জন ছাত্রলীগ ও আওয়ামী লীগের কর্মী নেসকো অফিসে হামলা চালান। এসময় নেসকো অফিসের আসবাবপত্র ও মেশিন ভাঙচুর করেন তারা। প্রকৌশলী রকি ও অফিসের অন্য স্টাফদের মারধর করেন বলেও অভিযোগ রকি চন্দ্র দাসের।  

রকিকে প্রাণনাশের হুমকি দিয়ে বলা হয়, তুই বেটা জামায়াত-শিবির করিস। তুই হলি রাজাকার। তোর এতো বড় সাহস, ভাইয়ের (মন্ত্রীর ছেলে) ডাকে সাড়া দিস নাই। প্রাণনাশের ভয় থাকায় রকি মঙ্গলবার বিকেলেই কালীগঞ্জ ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যান।  

তিনি হামলা, ভাঙচুর ও মারধরের ঘটনাটি তাৎক্ষণিকভাবে  ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান বলে গণমাধ্যমে দাবি করেন।  

হামলা ও মারপিটের ঘটনার বর্ণনা দিয়ে ফোনে গণমাধ্যমে বক্তব্য দেন নেসকো প্রকৌশলী রকি চন্দ্র দাস। যা বেশ কিছু গণমাধ্যমে ফলাও করে প্রকাশ করা হয়। একই সঙ্গে রকির বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। বিধি বহির্ভূতভাবে গণমাধ্যমে কথা বলায় নেসকো প্রকৌশলী রকিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নেসকোর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) রহমত উল্ল্যাহ আল ফারুকের স্বাক্ষরিত চিঠিতে বুধবার (৩০ আগস্ট) তাকে সাময়িক বরখাস্ত করা হয়। ওই দিন রাতেই প্রকৌশলী রকি চন্দ্র দাসকে নেসকো রংপুর অফিসে সংযুক্ত করা হয়।  

নাম প্রকাশে অনিচ্ছুক কালীগঞ্জ নেসকো অফিসের একজন স্টাফ বলেন, আমরা খুব ভয়ে আছি। আমরাও মার খেয়েছি। কালীগঞ্জে চাকরি করা আমাদের জন্য নিরাপদ নয়।

সমাজকল্যাণমন্ত্রীর ছেলে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ এ ঘটনার সঙ্গে তার সম্পৃক্ত থাকার কথা অস্বীকার করেছেন। কেউ তার নাম ভাঙালে সে দায়ভার তিনি নেবেন না।  

তিনি বলেন, সামনে নির্বাচন। আমাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে আমার নাম ভাঙানো হয়েছে।

এ ঘটনায় বৃহস্পতিবার একজন সহকারী প্রকৌশলী বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের নামে কালীগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন বলে জানান কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) হাবিবুর রহমান।

অভিযোগটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।  

এ ঘটনা তদন্ত করতে বৃহস্পতিবার (৩১ আগস্ট) নেসকো কালীগঞ্জ অফিসে আসেন নেসকো রাজশাহী অঞ্চলের ব্যবস্থাপক (এমডি) জাকিরুল ইসলাম।  

তদন্ত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত চলছে, আপাতত কিছু বলার নেই। তদন্ত শেষে প্রতিবেদন দাখিলের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।