ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চিকিৎসককে হুমকি দেওয়া জামায়াতের সন্ত্রাসী চিন্তার বহিঃপ্রকাশ: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
চিকিৎসককে হুমকি দেওয়া জামায়াতের সন্ত্রাসী চিন্তার বহিঃপ্রকাশ: স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর চিকিৎসা দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসক এস এম মোস্তফা জামানকে হত্যার হুমকি দিয়ে তারা (জামায়াতে ইসলামী) তাদের নোংরা ও সন্ত্রাসী চিন্তার বহিঃপ্রকাশ করেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।  

বুধবার (১৬ আগস্ট) দুপুরে রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিএসএমএমইউয়ের চিকিৎসক এস এম মোস্তফা জামান (১৫ আগস্ট) রাতে আমার কাছে এসেছিলেন। তিনি সব ঘটনা বলেছেন। আমরা এটাও প্রত্যক্ষ করেছি, তিনি একজন চিকিৎসক হিসেবে সেবা দান করেছেন। তার (সাঈদী) চিকিৎসা করেছেন। তারপরেও ওই চিকিৎসককে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এটা আমার কাছে আশ্চর্য লাগে।

তিনি বলেন, আমি মনে করি, তারা (জামায়াত) যে নোংরা চিন্তা করে, তারা যে সব সময় সন্ত্রাসী চিন্তা করে, তারা যে সব সময় রাষ্ট্রের বিরুদ্ধে চিন্তা করে তারই একটি প্রতিফলন বোধহয় এ হুমকির মধ্য দিয়েই জামায়াতে ইসলামী জানান দিয়েছে।  

১৭ আগস্ট সারা দেশে সিরিজ বোমা হামলার ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র হিসেবে পরিচয় করার জন্য আপনারা জঙ্গির উত্থান দেখেছেন। বাংলা ভাই, জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমানের মতো অনেক জঙ্গি দেখেছেন। তৎকালীন সরকার (বিএনপি) তখন বলতো এগুলো মিডিয়ার সৃষ্টি। কিন্তু পরে আপনারাই দেখেছেন সত্যিকারের জঙ্গির উত্থান।

তিনি বলেন, সেরকমভাবেই ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় একযোগে বোমা হামলার ঘটনা ঘটায় জঙ্গিরা। এ হামলার মধ্য দিয়ে তারা জানান দিয়েছে যে দেশে জঙ্গি আছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, এখন আমি এটুকু বলতে পারি যে, জঙ্গি আমরা একবারে নির্মূল করতে পারেনি, কিন্তু জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গি গোষ্ঠীর কিছু কিছু ঘুমন্ত সেল এখনো রয়ে গেছে। তারা আত্মপ্রকাশ করার চেষ্টাও করছে। আমাদের নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা বাহিনী অত্যন্ত দক্ষ। তারা এ জঙ্গিবাদকে নিষ্ক্রিয় করছে এবং যথাসময়ে তাদের (জঙ্গিদের) আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য মিসেস ইয়াসমিন কামাল প্রমুখ।

এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাঈদীর চিকিৎসা দেওয়া বিএসএমএমইউয়ের চিকিৎসক এস এম মোস্তফা জামানকে হত্যার হুমকি দেওয়া হয়। মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে ভুক্তভোগী ওই চিকিৎসক রাজধানীর ধানমন্ডি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

ধানমন্ডি মডেল থানার দায়িত্বরত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) মোয়াজ্জেম হোসেন বাংলানিউজকে সত্যতা নিশ্চিত করেছেন।  

জিডিতে ভুক্তভোগী চিকিৎসক জামান উল্লেখ করেন, তিনি বিএসএমএমইউতে হৃদরোগ বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। রোববার (১৩ আগস্ট) রাতে দেলাওয়ার হোসাইন সাঈদী অসুস্থ অবস্থায় বিএসএমএমইউতে ভর্তি হন। বিএসএমএমইউয়ের হৃদরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক চৌধুরী মেশকাত আহমেদের তত্ত্বাবধানে ছিলেন সাঈদী।

সোমবার (১৪ আগস্ট) চিকিৎসাধীন অবস্থায় সাঈদী শেষ নিশ্বাস ত্যাগ করেন। চিকিৎসক জামান বিশেষজ্ঞ চিকিৎসক টিমের একজন সদস্য হিসেবে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করি। কিন্তু কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ও ইউটিউবে বিভিন্ন আইডি থেকে তার বিরুদ্ধে অপপ্রচার করছে ও হত্যার হুমকি দিচ্ছে।

জিডিতে তিনি আরও উল্লেখ করেন, আমি বর্তমানে কতিপয় ব্যক্তিদের আচরণে ভীত-শঙ্কিত। কয়েকটি ফেসবুক ও ইউটিউব পেজের ব্যবহারকারী এবং তাদের অনুসারী ব্যক্তিরা যেকোনো সময় আমার ও আমার পরিবারের সদস্যদের খুন জখমসহ বড় ধরনের ক্ষতি করতে পারে। এ কারণে নিরাপত্তা চেয়ে থানায় একটি জিডি করেন তিনি।

ধানমন্ডি থানায় জিডি দায়ের করার পর ভুক্তভোগী চিকিৎসক এস এম মোস্তফা জামান সাংবাদিকদের বলেন, আমরা একজন সাধারণ রোগীকে যেভাবে চিকিৎসা দেওয়ার চেষ্টা করি, তাকেও (সাঈদী) সেই চিকিৎসা দেওয়া হয়েছে। তার চিকিৎসায় কোনো ধরনের ব্যত্যয় ঘটেনি। আমরা তাকে সর্বোচ্চ চিকিৎসা দিয়েছি, কোনো রকম ভুল চিকিৎসা বা অপচিকিৎসার ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।