ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী ফুটবলারদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
নারী ফুটবলারদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন 

ঢাকা: খুলনায় বটিয়াঘাটার তেঁতুলতলা গ্রামে বিভাগীয় অনুর্ধ্ব-১৭ দলের নারী ফুটবলারদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে সামাজিক প্রতিরোধ কমিটি।

সোমবার (৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। কর্মসূচি সঞ্চালনা করেন নারী প্রগতি সংঘের পরিচালক শাহনাজ সুমী।  

এসময় বক্তারা বলেন, অগ্রযাত্রার পথে অবদান রেখে চলা নারীর প্রতি একের পর এক নির্যাতনের ঘটনা ঘটছে সমাজের নারীবিদ্বেষী মনোভাবের কারণে। এ মনোভাবকে এখন কেবল পুরুষতান্ত্রিক মনোভাব বলে আর চালিয়ে দেওয়া যাবেনা। বিগত সময়ে নারী খেলোয়াড়দের ওপর সংঘটিত হামলার ঘটনায় অপরাধীদের বিচার নিশ্চিত হলে আজ একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতো না।  

বক্তারা আরও বলেন, নারী বান্ধব, খেলাধুলা বান্ধব ও মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় থাকার পরও নারীদের খেলাধুলার জন্য অপদস্থ করার ঘটনা কোনোভাবেই কাম্য নয়। তারা নারী খেলোয়াড়দের ওপর হামলার ঘটনার পুনরাবৃত্তি রোধে বাধা সৃষ্টিকারী মৌলবাদী ও নারী বিদ্বেষী শক্তিকে প্রতিহত ও প্রতিরোধ করতে হবে। প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান।  

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীকে তার লিঙ্গীয় পরিচয়ের কারণে বারবার নির্যাতন, হয়রানি ও অবমাননার ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং একটির সঙ্গে আরেকটি সম্পর্কিত, তারপরেও বিচ্ছিন্নভাবে এই ধরনের ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে তা বিচারের আওতায় আনতে হবে।  

তিনি আরও বলেন, নারী-পুরুষের কাজে, চলাচলে, জীবনযাপনে কোনো বিভাজন নেই। নারীদের সম-অধিকার ও সমসুযোগ নিশ্চিত করতে হলে পরিবর্তনের ধীর গতি দূর করতে হবে, বিচার ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শিক্ষা ও সুস্থ সাংস্কৃতিক চর্চার বিকাশ ঘটাতে হবে। ধর্মের নামে, পোশাকের নামে ও কাজের নামে নারী বিদ্বেষী মনোভাব পোষণকারীদের কঠোরভাবে দমন করতে তাদের বিচারের আওতায় আনার পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।  

সংহতি প্রকাশ করে বক্তব্য দেন- দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধি দিলীপ সরকার, মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র কো-অর্ডিনেটর মহুয়া লেয়া, অ্যাকশন এইডের নুরুন্নাহার, নারীমুক্তি সংসদের শিউলি সিকদার, নারী ঐক্য পরিষদের শাহানা ফেরদৌস লাকি, বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, কর্মজীবী নারীর জোবাইদা উর্মি ও ঢাকা ওয়াইডব্লিউ সিএ-এর শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসী।

এসময় বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিনিধি, ব্র্যাকের কর্মী, আইইডি-এর প্রতিনিধি, ঢাকা ওয়াই ডব্লিউ সিএ এর শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
ইএসএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।