ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গম-ভোজ্যতেল উৎপাদন বাড়াতে আইএফএডির সহায়তা চাইলো বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
গম-ভোজ্যতেল উৎপাদন বাড়াতে আইএফএডির সহায়তা চাইলো বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আইএফএডি প্রেসিডেন্ট আলভারো লারিয়ো

রোম (ইতালি) থেকে: আমদানি নির্ভরতা কমাতে বাংলাদেশে গম এবং ভোজ্যতেল উৎপাদন বাড়ানোর জন্য আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৪ জুলাই) সন্ধ্যায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরের বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আইএফএডি প্রেসিডেন্ট আলভারো লারিয়ো।

এ সাক্ষাতে প্রধানমন্ত্রী এ দুটি পণ্যের উৎপাদন বাড়াতে সংস্থাটির সহযোগিতা চান।

বাংলাদেশি ক্ষুদ্র কৃষি উদ্যোক্তা এবং কার্যকর খাদ্য সংরক্ষণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রেও বাংলাদেশকে সহযোগিতা করার অনুরোধ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন।

রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়ানোর অনুরোধ

বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়ানোর অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গাদের সহায়তা কমিয়ে এখন মাথাপিছু মাত্র ৮ ডলার করে দেওয়া হয়। আগে এটি ১২ ডলার করে দেওয়া হতো।

সোমবার দুপুরে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক সিন্ডি হেনস্লে ম্যাককেইন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তহবিল বাড়ানোর কথা বলেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, সাক্ষাতে শেখ হাসিনা বলেন যে তার সরকার শুরু থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার মাধ্যমে সফলতার সঙ্গে খাদ্য উৎপাদন বাড়িয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন শস্য, মাছসহ অন্যান্য খাদ্য উৎপাদনে ভালো অবস্থানে আছে।

সিন্ডি হেনস্লে ম্যাককেইন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইনের স্ত্রী, যিনি ১৯৯০ দশকের দিকে তিন মাস বয়সী একটি বাংলাদেশি মেয়েকে দত্তক নেন।

এফএও সদরদপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক কিউ দোঙ্গিউ।

প্রধানমন্ত্রীর বিভিন্ন বৈঠক নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর এ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান ও প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।