ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাহিসাব নিরীক্ষককে দিয়ে বিএসএমএমইউর ব্যয় নিরীক্ষায় আইন সংশোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
মহাহিসাব নিরীক্ষককে দিয়ে বিএসএমএমইউর ব্যয় নিরীক্ষায় আইন সংশোধন

ঢাকা: মহাহিসাব নিরীক্ষককে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ব্যয় নিরীক্ষার (অডিট) সুযোগ রেখে আইনে সংশোধনী আনা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ জুলাই) তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন আমাদের আছে, যেটি ১৯৯৮ সালে প্রণয়ন করা হয়েছিল। সেই আইনের কয়েকটি জায়গায় পরিবর্তনের জন্য সংশোধনী আনা হয়েছে। ওই আইনে ভিসি, প্রো-ভিসি বা ট্রেজারারের মেয়াদ আছে তিন বছর। কিন্তু অন্য সব বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারের মেয়াদ চার বছর। এর সঙ্গে সামঞ্জস্য রাখা হয়েছে নতুন সংশোধনীতে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সব বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল তৈরি করার নির্দেশনা দিয়েছিল, তা আইনের মধ্যে নেওয়া হয়েছে। আরেকটি হলো- বিশ্ববিদ্যালয়ের ব্যয়টা আছে সেটা মহাহিসাব নিরীক্ষকের আওতায় অডিট করার সুযোগ আগে ছিল না, সেই সুযোগটা রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আরেকটা পরিবর্তন আনা হয়েছে- ওই আইনে চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, ট্রেজারার শব্দগুলো বাংলায় আচার্য, উপাচার্য বা উপ-উপাচার্য বা কোষাধ্যক্ষ ব্যবহার করা হয়েছে। এই আইনটিতে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমআইএইচ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।