ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুইডেনে কোরআন পোড়ানোয় ওআইসিতে বাংলাদেশের নিন্দা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
সুইডেনে কোরআন পোড়ানোয় ওআইসিতে বাংলাদেশের নিন্দা

ঢাকা: সুইডেনের স্টকহোমের একটি মসজিদের বাইরে কয়েক দিন আগে পবিত্র কোরআনের কপি পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। মতপ্রকাশের স্বাধীনতার নামে মুসলমানদের পবিত্র মূল্যবোধ ও ধর্মীয় প্রতীকের অবমাননার এমন জঘন্য কর্মকাণ্ডে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

রোববার (২ জুলাই) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

সুইডেনে কোরআনের একটি কপি পোড়ানোর প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করার জন্য গত ২৮ জুন ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জেদ্দাস্থ সদর দফতরে নির্বাহী কমিটি এক জরুরি বৈঠক করে। বৈঠকে ওআইসিতে বাংলাদেশের উপ স্থায়ী প্রতিনিধি রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা যোগ দেন।

তিনি সভায় বলেন, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এই ধরনের অযৌক্তিক উস্কানি বন্ধ করার জন্য বাংলাদেশ আবারও সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানায়।

সভায় ওআইসি সংশ্লিষ্ট দেশগুলোর সরকারকে এই ঘৃণ্য হামলার পুনরাবৃত্তি এবং পবিত্র আল কোরআন এবং অন্যান্য ইসলামিক প্রতীক ও পবিত্রতাকে অপমান করার সমস্ত প্রচেষ্টার নিন্দা জানায়। ওআইসি জাতি, লিঙ্গ, ভাষা বা ধর্মের ভেদাভেদ ছাড়াই সকলের জন্য মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার প্রতি সর্বজনীন সম্মান এবং পালনের জন্য জাতিসংঘের সনদের অধীনে সমস্ত রাষ্ট্র যে দায়িত্ব গ্রহণ করেছে, তা পুনর্ব্যক্ত করে।

সভায় ওআইসি এই ধরণের ঘৃণ্য কাজ সম্পর্কে সতর্ক করে, যা মানুষের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা এবং সম্প্রীতিকে ক্ষুন্ন করে এবং সহনশীলতা, সংযম প্রদর্শন এবং চরমপন্থা প্রত্যাখ্যানের আন্তর্জাতিক প্রচেষ্টার বিরোধিতা করে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।