ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদে নিউজ টোয়েন্টিফোরের আয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
ঈদে নিউজ টোয়েন্টিফোরের আয়োজন

বিশেষ দিন মানেই নিউজ টোয়েন্টিফোর। বরাবরই ঈদকে কেন্দ্র করে বর্ণাঢ্য আয়োজন থাকে জনপ্রিয় এই বেসরকারি টিভি চ্যানেলটির।

এবারও দর্শকের জন্য বিনোদনের নানা আয়োজন থাকছে। ঈদ আয়োজনে সংবাদ-বিনোদনমূলক অনুষ্ঠান প্রচারের পাশাপাশি রয়েছে বিভিন্ন অনুষ্ঠানও।

এই ঈদে দর্শকরা ৫ দিনব্যাপী ভিন্ন রকমের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। শুধু টেলিভিশন সেটে নয়, অনুষ্ঠানগুলো উপভোগ করা যাবে নিউজ টোয়েন্টিফোরের ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটের মাধ্যমেও। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক এবারের ঈদে কী কী আয়োজন থাকছে।

ঈদের দিন সকাল ১১টা, বাংলার সংস্কৃতি: পুতুল নাট্য

বাংলাদেশে পুতুল নাচের ঐতিহ্য অনেক প্রাচীন। প্রাচীন বৃহত্তর বাংলার বিহার, ওড়িষ্যা, আসাম, ত্রিপুরা, মণিপুরের নদীতীরবর্তী জেলাগুলোতে পুতুল নাচের প্রচলন ছিলো। আর্যরা যখন বঙ্গদেশে এলো সেসময় অবিভক্ত বাংলার পূর্ব অংশকে গৌড় বলা হতো আর দক্ষিণ বঙ্গকে বলা হতো সমতট। দক্ষিণবঙ্গের বিস্তার বাংলাদেশের বাকেরগঞ্জ থেকে শুরু করে হুগলি নদীর পূর্বতট সুন্দরবন পর্যন্ত। এই ভৌগলিক সীমানার মধ্যে বাংলার পুতুল নাট্যপালার চর্চা ছিলো। এটাই ছিলো সনাতন পুতুল শিল্পীদের আদি ভূখণ্ড। এসব অঞ্চলে পুতুল তৈরির পর্যাপ্ত উপকরণ, উপযুক্ত কারিগরি জ্ঞান, নদী নালার পথে যাতায়াত সহজলভ্য হওয়ায় পুতুল শিল্পচর্চা গড়ে উঠেছিলো বলে ধারণা করা হয়। একসময় বর্ষাকাল ছাড়া বছরের বাকি মাসগুলোতে বাংলাদেশের গ্রামেগঞ্জে পুতুল নাচের দল পুতুল নাচ পরিবেশন করে বেড়াতো। সেসময় গ্রামীণ জনজীবনে পুতুল নাচই সাধারণ মানুষ ও শিশু-কিশোরের বিনোদনের মাধ্যম ছিলো। ঈদের দিন পুতুল নাচের সেকাল ও একাল দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের দিন সকাল সাড়ে ১১টা, চলো ঘুরতে যাই, পুর্বের ক্যানভাস

দুটিপাতা একটি কুঁড়ির দেশ সিলেট। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও সিলেটের রয়েছে প্রসিদ্ধ ইতিহাস। সিলেটের দর্শনীয় স্থান গুলোর মধ্যে নজরকাড়া চা বাগানগুলোর সৌন্দর্য দেশী বিদেশী পর্যটকদের মনে জায়গা করে নিয়েছে স্ব-মহীমায়। চা বাগানের পাশাপাশি সিলেটে রয়েছে রাতারগুল জলাবন, হাকালুকি হাওর, লালাখাল, ভোলাগঞ্জ, তামাবিল, জাফলং ও বিছানাকান্দি সহ অসংখ দর্শনীয় স্থান। সিলেটে বসবাসকারি বিভিন্ন আদিবাসীদের রয়েছে ভিন্ন ভিন্ন ভাষা ও সংস্কৃতি। সিলেটে আদিবাসীদের মধ্যে মনিপুরী সম্প্রদায়ের মনিপুরী নাচে বিখ্যাত। প্রকৃতির অনাবিল সৌন্দর্য, বৈচিত্র্যময় সংস্কৃতি, চা বাগান, বিভিন্ন রিসোর্ট, হযরত শাহজালাল (রঃ) ও শাহপরাণ (রঃ) এর মাজারসহ সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থান থাকায় সিলেটকে দেশের অন্যতম সেরা পর্যটন নগরী বলা যেতেই পারে। সিলেটের পর্যটন নিয়ে আরো দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টি ফোরের পর্দায়।

ঈদের দিন  দুপুর ১টা, রুপালী পর্দা: নিশো-তমা মির্জা

আফরান নিশো টেলিভিশন নাটক ও ওয়েব ফিল্মের পরীক্ষিত অভিনেতা। দীর্ঘদিন ধরে জনপ্রিয়তা ও সুনাম ধরে রেখে অভিনয় করে আসছেন। অন্যদিকে তমা মীর্জা সিনেমায় অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন। সিনেমার পাশাপাশি ওয়েব ফিল্মে অভিনয় করেও প্রশংসা কুড়িয়েছেন। এবার প্রথমবারের মতো এই ২ শিল্পী বড় পর্দায় জুটি হয়েছেন। আফরান নিশো ও তমা মীর্জা জুটির প্রথম সিনেমার নাম সুড়ঙ্গ। রায়হান রাফী পরিচালিত এই সিনেমা এবারের ঈদে ঢাকাসহ সারাদেশে মুক্তি পাচ্ছে। এই জুটির রসায়ন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের দিন বিকাল ৩টা, বিশেষ চট্রগ্রাম : উৎসবে বাণিজ্য

চট্টগ্রাম আমাদের দেশের বাণিজ্যিক রাজধানী এবং এর মধ্য দিয়েই সঞ্চালিত হয় দেশের অর্থনৈতিক জীবনীশক্তি। দেশের সর্বমোট রপ্তানী বাণিজ্যের প্রায় ৭৫ভাগ সংঘটিত হয় চট্টগ্রামের উপর দিয়ে। অন্যদিকে আমদানি বাণিজ্যের ক্ষেত্রে এ হার  ৮০ ভাগ। রাজস্ব আয়েও চট্টগ্রামের ভুমিকা অপরিসীম। আমাদের মোট রাজস্ব আয়ের শতকরা ৬০ ভাগ আসে চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্য থেকে। ঈদে উৎসবে বাণিজ্য দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে..

ঈদের দিন বিকাল সাড়ে ৩টা, ইসলাম ও সভ্যতা : মক্কা ও মদিনা এবং সৌদি আরব 

মদিনা সৌদি আরবের একটি শহর, মক্কার উত্তরে। মদিনা ইসলামের দ্বিতীয় পবিত্র শহর। শহরটি সাধারণত হজ যাত্রার অংশ হিসাবে পরিদর্শন করা হয়। এই ঈদে মক্কা ও মদিনা এবং সৌদি আরব নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের দিন সন্ধ্যা ৬টা, বিশেষ দেশ : উৎসবে বাণিজ্য

চট্টগ্রাম আমাদের দেশের বাণিজ্যিক রাজধানী এবং এর মধ্য দিয়েই সঞ্চালিত হয় দেশের অর্থনৈতিক জীবনীশক্তি। দেশের সর্বমোট রপ্তানী বাণিজ্যের প্রায় ৭৫ভাগ সংঘটিত হয় চট্টগ্রামের উপর দিয়ে। অন্যদিকে আমদানি বাণিজ্যের ক্ষেত্রে এ হার  ৮০ ভাগ। রাজস্ব আয়েও চট্টগ্রামের ভুমিকা অপরিসীম। আমাদের মোট রাজস্ব আয়ের শতকরা ৬০ ভাগ আসে চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্য থেকে। ঈদে উৎসবে বাণিজ্য দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে..

ঈদের দিন  রাত ৮টা, শেফ ডিলাইটস : ইন্ডিয়ান কুইজিন 

এই ঈদে ইন্ডিয়ান কুইজিন নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরর পর্দায়।

ঈদের দিন  রাত ৯টা, স্পেশাল বিজনেস এক্সপ্রেস : গ্রিন গার্মেন্টস

সম্প্রতি বাংলাদেশের ৩টি গার্মেন্টস ফ্যাক্টরি গ্রিন ফ্যাক্টরির সনদ পেয়েছে। এ নিয়ে এখন বাংলাদেশে গ্রিন গার্মেন্টস ফ্যাক্টরির সংখ্যা ১৭১-এ দাঁড়িয়েছে। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। গ্রিন ফ্যাক্টরির সনদ পেতে আরও ৫৫০টি আবেদন এখনো জমা পড়ে আছে। কিন্তু, আমরা কী জানি গ্রিন ফ্যাক্টরি আসলে কি? এই সনদ পেয়ে বাংলাদেশের লাভ কী? আর কীভাবে আসে এই গ্রিন ফ্যাক্টরির সনদ? এই সব বিষয়ে নিয়ে জানতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোর পর্দায়..

ঈদের দিন  রাত সাড়ে ৯টা, ঈদ স্পেশাল স্পোর্টস অ্যারেনা : ক্লাব কালচার

একটা সময় আমরা ক্লাব বলতে বুঝতাম আবাহনী, মোহামেডান, আরামবাগ, ব্রাদার্স, ওয়ান্ডারার্স এসব। ক্লাবেগুলোতে মূলত ফুটবল খেলা হতো। তবে ক্রিকেট ও অন্যান্য খেলাও হতো সীমিত পরিসরে। ঢাকা স্টেডিয়ামে আবাহনী-মোহামেডানের ফুটবল খেলায় দর্শকদের মধ্যে উত্তেজনা ও ক্ষেত্র বিশেষে অপ্রীতিকর ঘটনা ছিল যেন অবধারিত। তবে সেসব ঘটনা ছিল আনন্দ আর খেলাকেন্দ্রিক বিনোদন। এই ঈদে দেশের ক্লার কালচার নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের দিন  রাত ১১টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদের অর্থনীতি

ঈদের অর্থনীতি নিয়ে বিশেষ জনতন্ত্র গণতন্ত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে।

ঈদের দ্বিতীয় দিন

ঈদের দ্বিতীয়  দিন সকাল ১১টা ,বাংলার সংস্কৃতি:  বায়োস্কোপ

‘কী চমৎকার দেখা গেল এইবারেতে আইসা গেল, ঢাকার শহর দেখেন ভালো। কী চমৎকার দেখা গেল। ’- এ সুর আর ছন্দের তালে তালে ধারা বিবরণী বায়োস্কোপওয়ালার। বায়োস্কোপ বাংলার হারিয়ে যাওয়া এক ঐতিহ্যের নাম। কাঠের বাক্সে চোখ লাগিয়ে গানের তালে ছবি দেখার দৃশ্য নগরজীবনে আর চোখেই পড়ে না। হারিয়ে যাওয়া বায়োস্কোপের আদ্যপান্ত দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের দ্বিতীয়  দিন সকাল সাড়ে ১১টা, চলো ঘুরতে যাই, নয়নে নেত্রকোণা

গারো পাহাড়ের পাদদেশের নৈসর্গিক এক জনপদের নাম নেত্রকোনা একে মহুয়া মলুয়ার দেশ ও বলা হয়। হাওর – বাওর, খাল-বিল, নদী – নালা, ঘাস, ফুল, ননানী ও উর্বর কৃষি নেত্রকোনা জেলার বৈশিষ্ট। ছোট্ট একটি জেলা নেত্রকোনা যার পরতে পরতে জড়ানো সৌন্দর্য। এখানে দেখার মতো আছে গারো পাহাড়, সুসং দুর্গাপুরের জমিদার বাড়ি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমি, টংক আন্দোলনের স্মৃতিসৌধ, সাধু যোসেফের ধর্মপল্লী, হাজং মাতা রাশিমণি স্মৃতিসৌধ, সাদা মাটির পাহাড়। বালিস মিষ্টি এই জেলার তথা দেশের বিশেষ আকর্ষন। নেত্রকোণার পর্যটন নিয়ে আরো দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টি ফোরের পর্দায়।

ঈদের দ্বিতীয় দিন বিকাল ৩টা, বিশেষ দেশ : সাম্পান মাঝির কর্নফুলি

‘ক্যা কোরত’ দুটো শব্দ। শব্দ দুটো চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাম্পানের। সারাদেশে নৌযান বলতে নৌকাকে বোঝায়। কিন্তু চট্টগ্রামে নৌকা বলতে সাম্পানই নৌকা। চট্টগ্রামের বৈশিষ্ট্য অন্যান্য অঞ্চল থেকে সম্পূর্ণ আলাদা। নৌকার যত সংস্করণ থাকুক সাম্পানের গঠনাকৃতি ও চলনপ্রকৃতি কিন্তু স্বতন্ত্র। সাম্পানটি যখন চালানো হয় এ থেকে ওই দুটো শব্দ ‘ক্যা কোরত’ উচ্চারিত হয়। বহু দূর থেকে শোনা যায়। বিশেষ করে সুনসান রাতের বেলায় ‘ক্যা কোরত’ শব্দ শুনে অতিসহজে মানুষ বুঝে নিতো কোথাও সাম্পান চলছে। রাতে সাম্পানের এ শব্দ শুনেই ঘাটে অপেক্ষারত যাত্রীরা বুঝে নিতো সাম্পান আসছে। ‘ক্যা কোরত’ শব্দ সাম্পানের হালিশ চালানোর সময় কঁকিয়ে উঠে। চট্টগ্রামবাসীর জীবন-জীবিকার সাথে গভীরভাবে সম্পৃক্ত এ সাম্পানের ‘ক্যা কোরত’ মিষ্টি শব্দটি আজকাল আর শোনা যায় না। এই ঈদে সাম্পান মাঝির কর্ণফুলি দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

দ্বিতীয় দিন বিকাল সাড়ে ৩টা,  ইসলাম ও সভ্যতা :  ইস্তাম্বুল ও তুরস্ক

এক সময়ে অটোমান সাম্রাজ্যের কেন্দ্রবিন্দু ছিল তুরস্ক। ১৯২০ এর দশকে জাতীয়তাবাদী নেতা কামাল আতাতুর্কের নেতৃত্বে দেশটি আধুনিক ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে বিকাশ লাভ করে। তুরস্কের বেশিরভাগ অংশ এশিয়া ও কিছু অংশ ইউরোপ মহাদেশের মধ্যে অবস্থিত। একই সঙ্গে দুই মহাদেশের অংশ হওয়ার কারণে কৃষ্ণসাগরের প্রবেশ পথের ওপর নিয়ন্ত্রণের পাশাপাশি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবস্থান লাভ করেছে দেশটি।  তুরস্ক ও ইস্তাম্বুল নিয়ে নিউজ টোয়েন্টিফোরের বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন টেলিভিশনের পর্দায়..

দ্বিতীয়  দিন সন্ধ্যা ৬টা, বিশেষ দেশ:  জলে ভাসা জীবন

নদীর জলে ভাসা নৌকায় তাদের জন্ম, বিয়ে, জীবন-জীবিকা এবং মৃত্যু। দেশের বিভিন্ন এলাকার নদীভাঙা মানুষগুলোর পূর্বপুরুষের ঠিকানা হারিয়ে আশ্রয় জুটেছে জলে। নৌকায় তাদের আলাদা জগৎ, আলাদা একটি রাজ্য। এই ঈদে জলে ভাসা জীবন নিয়ে নিউজ টোয়েন্টিফোরের বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন টেলিভিশনের পর্দায়..

দ্বিতীয়  দিন রাত ৮টা, শেফ ডিলাইটস :  জাপানিজ কুইজিন

এই ঈদে জাপানিজ কুইজিন  নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

দ্বিতীয়  দিন রাত ৯টা, স্পেশাল বিজনেস এক্সপ্রেস : ইস্পাত শিল্প

উচ্চবিনিয়োগের ব্যয়বহুল একটি শিল্প ইস্পাত খাত। একটা দেশের উন্নয়ন বিবেচনা করা হয় সে দেশের মাথাপিছু ইস্পাত ব্যবহার কত সেটা গণনা করে। বাংলাদেশে বর্তমানে মাথাপিছু স্টিল ব্যবহারের গড় হিসাব করা হয় ৪৫ কেজির বেশি। অর্থনীতি বড় হওয়ার পরিপ্রেক্ষিতে বিশেষ করে সরকারিভাবে অবকাঠামোগত যে উন্নয়ন হচ্ছে, তাতে ধারণা করা হচ্ছে আগামীতে এ চাহিদা বেড়ে ৭০ কেজি ছাড়িয়ে যাবে। দেশে মূলত লৌহ শিল্পের প্রবৃদ্ধি ঘটছে ১৯৯০ সালের পর থেকে। নব্বই দশকে খাতটিতে একে একে বিনিয়োগে এগিয়ে আসেন উদ্যোক্তারা। তখন রডের কাঁচামাল সহজলভ্য করে জাহাজ ভাঙার পুরনো লোহা। শুরুর তিন দশক সনাতন পদ্ধতিতে থাকলেও পণ্যে বৈচিত্র্য আর উৎপাদনে রূপান্তর ঘটিয়ে মূলত ব্যক্তি খাতের বিনিয়োগের ওপর ভর করে বড় হচ্ছে দেশের ইস্পাত খাত। ইস্পাত শিল্প নিয়ে বিশেষ আয়োজন দেখেতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোর পর্দায়….

দ্বিতীয়  দিন রাত সাড়ে ৯টা, ঈদ স্পেশাল স্পোর্টস অ্যারেনা :  একাডেমি ও  বিকেএসপি

বিকেএসপি( বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান) থেকেই উঠে এসে বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের মতো তারকা ক্রিকেটাররা। ২০২০ সালে আকবর আলির নেতৃত্বে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। মনে করিয়ে দিই, আকবরের আঁতুড়ঘরও বিকেএসপি। এ ছাড়া সম্প্রতি দেশের ক্রীড়াঙ্গন আলোকিত করে রাখা আর্চার দিয়া সিদ্দিকীর উঠে আসাও বিকেএসপি থেকে। একাডেমি ও  বিকেএসপি নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোর পর্দায়….

দ্বিতীয়  দিন রাত ১১টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : ঈদে স্বাস্থ্য

ঈদে স্বাস্থ্য নিয়ে বিশেষ জনতন্ত্র গণতন্ত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে।

ঈদের তৃতীয় দিন  সকাল ১১টা, বাংলার সংস্কৃতি: যাত্রা পালা

রাতের পর রাত জেগে বাংলার সাধারণ মানুষ কৃষক, তাঁতী, কামার ,কুমার, জেলে দেখেছে যাত্রায় কাহিনি আর মেতেছে পালা গানের সুরে। কখনো ভক্তি, কখনো ভালোবাসা, কখনো দেশপ্রেম তাকে কাঁদিয়েছে, হাসিয়েছে। আবার সামন্ত রাজা, জমিদার ও অভিজাত শ্রেণির মানুষও যাত্রা দেখেছে। জমিদারবাবু তো আর সাধারণ প্রজার সঙ্গে যাত্রার আসরে গিয়ে বসবেন না। বরং তার প্রাসাদের নাটমণ্ডপেই বসবে যাত্রার আসর। জমিদারবাড়িতে থাকতো বিশাল নাটমণ্ডপ। সেখানেই যাত্রা, পালাগান, কীর্তনের আসর বসতো। চিক বা পর্দাঘেরা বারান্দায় বসতেন জমিদার গৃহিনী, রানীমা, পরিবারের নারী সদস্যরা। তারা চিকের আড়াল থেকেই দেখতেন যাত্রা পালা। যাত্রাপালার ঐতিহ্য অত্যন্ত প্রাচীন। প্রাচীন এই যাত্রাপালার আদ্যপান্ত দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের তৃতীয় দিন

ঈদের তৃতীয় দিন সকাল সাড়ে ১১টা, চলো ঘুরতে যাই, ঝর্না সাগরের মিতালী

সুউচ্চ পাহাড়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকা সৌন্দর্য, শাদা মেঘেদের দলের একদম হাতছোঁয়া দূরত্বে চলে আসা, চারদিকে চোখজুড়ানো সবুজের সমারোহ, পাহাড়ের কোল বেয়ে নেমে আসা সুশীতল ঝর্না, ঝর্নার জলে সৃষ্টি হওয়া স্বচ্ছ হ্রদ, ঘাসের গালিচা বিছানো সৈকতে সাগরের আছড়েপড়া ঢেউ আর শরীর ও মনকে দোলা দেয়া প্রাকৃতিক নির্মল হাওয়া- এই সবকিছুর সমন্বয় যদি একটা উপজেলাতেই পাওয়া যায় তাহলে কেমন হয়? হ্যাঁ, সেই গল্পটিই বলবো। দেখাবো চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সৌন্দর্যগাঁথা। ঝর্না সাগরের মিতালী দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের তৃতীয় দিন ,দুপুর ১টা, রুপালী পর্দা: মাহফুজ-বুবলী

ছোট পর্দার তুমুল জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদকে হঠাৎ হঠাৎ বড় পর্দায়ও দেখে গেছে। সর্বশেষ তিনি অভিনয় করেছিলেন ‘জিরো ডিগ্রি’ নামের একটি চলচ্চিত্রে। আট বছর বিরতির পর এবার ঈদে ‘প্রহেলিকা’ ছবির মাধ্যমে আবার বড় পর্দায় দেখা যাবে মাহফুজকে। আর তার সাথে আছেন চিত্রনায়িকা শবনম বুবলী। নতুন এই জুটির গল্প দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের তৃতীয় দিন,  বিকাল ৩টা,  বিশেষ চট্রগ্রাম : দেশি মাছের আতুর ঘর

সামুদ্রিক ও মিঠা পানির মাছের সবচেয়ে বড় পাইকারি বাজার অবস্থিত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রামে। মাছের পাইকারি বাজার বা ফিশারি ঘাট হিসেবে পরিচিত চট্টগ্রামের ফিশারি ঘাট প্রতিষ্ঠিত হয়েছিল প্রায় ২০০ বছর আগে। আর এর গোড়াপত্তন হয় পর্তুগিজদের হাতে। চট্টগ্রামে ব্যবসায়ের প্রয়োজনে তাদের আনাগোনা যখন শুরু হয় এবং বন্দরের শুল্ক আদায়ের অধিকার পেয়ে যাওয়ার পরই এই আড়ত স্থাপন করা হয়। এবার ঈদে নিউজ টোয়েন্টিফোরের পর্দায় দেখুন চট্রগ্রামের মাছ নিয়ে বিশেষ আয়োজন ‘ দেশি মাছের আতুর ঘর’।

তৃতীয়  দিন বিকাল সাড়ে ৩টা,  ইসলাম ও সভ্যতা : কায়রো, মিশর

কায়রো একটি অপেক্ষাকৃত আধুনিক রাজধানী (কমপক্ষে মিশরের স্ট্যান্ডার্ডস দ্বারা), শহরটির ইতিহাস মেফিসের সাথে যুক্ত, মিশরের প্রাচীন রাজত্বের প্রাচীন রাজধানী। এখন কায়রো শহরের কেন্দ্রস্থল প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত, মেমফিসের উত্স ২০০০ বছরেরও বেশি সময় আগে ফিরে এসেছে। কায়রো নিজেই ৯৬৯ খ্রিস্টাব্দে ফাতিমাদ রাজবংশের নতুন রাজধানী হিসেবে কাজ করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল, অবশেষে ফাস্টাত, আল-আসকার ও আল-কাত্তায়ীর পুরোনো রাজধানীকে অন্তর্ভুক্ত করে। ১২ শ শতকের মাঝামাঝি সময়ে, ফাতিমী রাজবংশ মিসরের প্রথম সুলতান সালাহউদ্দিনের পতন ঘটে। কায়রো, মিশর নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৬টা বিশেষ দেশ:  সমৃদ্ধির দুয়ার..
সমৃদ্ধির দুয়ার নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

তৃতীয় দিন রাত ৮টা, শেফ ডিলাইটস :  ইতালিয়ান কুইজিন

এই ঈদে ইতালিয়ান কুইজিন নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরর পর্দায়।

তৃতীয় দিন রাত  ৯টা, স্পেশাল বিজনেস এক্সপ্রেস : ইলেকট্রনিক্স শিল্প

আমাদের দেশে উৎপাদিত বিভিন্ন পণ্যসামগ্রীর মধ্যে ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা এবং কদর দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইলেকট্রনিক্স পণ্যসামগ্রীর মধ্যে রয়েছে টিভি, ফ্রিজ, বৈদ্যুতিক পাখা, এসি, পানির পাম্প, টেলিফোন সেট, মোবাইল সেট, বৈদ্যুতিক মিটার, উন্নতমানের বৈদ্যুতিক লাইট, বিভিন্ন ধরনের বৈদ্যুতিক সামগ্রী, রেডিও সহ নানা সামগ্রী। এই ঈদে ইলেকট্রনিক্স শিল্প নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

তৃতীয় দিন রাত ৯টা, ঈদ স্পেশাল স্পোর্টস অ্যারেনা :  নারীদের খেলায় অংশগ্রহণ

নারীদের খেলায় অংশগ্রহণ নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

তৃতীয়  দিন রাত ১১টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : স্বপ্ন যাত্রায় বাংলাদেশ

স্বপ্ন যাত্রায় বাংলাদেশ নিয়ে বিশেষ জনতন্ত্র গণতন্ত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে।

চতুর্থ দিন

চতুর্থ দিন সকাল ১১টা, বাংলার সংস্কৃতি: পুঁথি সাহিত্য

সংস্কৃত শব্দ ‘পুস্তিকা’ শব্দ থেকে পুথি শব্দটির উৎপত্তি। এর নাসিক্য উচ্চারণ পুঁথি। হাতে লেখা বইকে আগে ‘পুস্তিকা’ বলা হতো। যেহেতু আগের দিনে ছাপাখানা ছিল না, তাই তখন হাতে পুঁথি লেখা হতো। প্রাচীন বা মধ্যযুগের প্রায় সকল সাহিত্য হাতে লিখতে হয়েছিল এবং এদের একাধিক সংস্করণও তৈরি হয়েছিল হাতে লিখে। তাই প্রাচীন ও মধ্যযুগের সকল সাহিত্যকেই পুঁথিসাহিত্য বলা হয়। বাংলা সাহিত্যের ইতিহাসে একটি বিশেষ সময়ে রচিত বিশেষ ধরনের সাহিত্যই পুথি সাহিত্য নামে পরিচিত। হুগলির বালিয়া-হাফেজপুরের কবি ফকির গরীবুল্লাহ (আনু. ১৬৮০-১৭৭০) আমীর হামজা রচনা করে এ কাব্যধারার সূত্রপাত করেন। আরবদেশের ইতিহাস-পুরাণ মিশ্রিত কাহিনী অবলম্বনে রচিত আমীর হামজা জঙ্গনামা বা যুদ্ধ বিষয়ক কাব্য। এই ঈদে পুথি সাহিত্যর বিষয়ে আরও জানতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের চতুর্থ  দিন সকাল সাড়ে ১১টা, চলো ঘুরতে যাই, রাজধানীর কাছে

বর্তমান সময়ে ব্যস্ত জীবনে একটু অবসর পেলেই আমরা ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম জায়গা গুলোর সন্ধান করতে থাকি। নিজের মত একটু সময় কাটাতে কার না ইচ্ছে করে? কিন্তু  সময়ের অভাবের কারনে অনেক সময় লং ট্যুর দেয়ার সুযোগ হয় না। তাই  ঢাকার আশেপাশের বিভিন্ন পর্যটন স্পট  নিয়ে নিউজ টোয়েন্টিফোরের বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন টেলিভিশনের পর্দায়..

ঈদের চতুর্থ  দিন ,দুপুর ১টা,রুপালী পর্দা: সাইমন-অপু বিশ্বাস

ঈদে মুক্তি পাচ্ছে ‘লাল শাড়ি’ সিনেমা। সরকারি অনুদানের এই সিনেমায় প্রথমবারের মতো জুটি বেঁধেছেন চিত্রনায়ক সাইমন সাদিক ও চিত্রনায়িকা অপু বিশ্বাস। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি প্রযোজনাও করেছেন অপু বিশ্বাস। এই জুটির রসায়ন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের চতুর্থ  দিন বিকাল তিনটা , বিশেষ চট্রগ্রাম : পাহাড়ে সংস্কৃতি

বাংলাদেশ একটি সমতল ভূমির দেশ হলেও শুধুমাত্র দক্ষিণ পূর্বে চট্টগ্রামে পাহাড়, উত্তর পূর্বে সিলেটে নিচু পাহাড় এবং উত্তর ও উত্তর-পশ্চিমে উচ্চভূমি আছে। এসবের মধ্যে অন্যতম পাহাড় সমূহ হচ্ছে সাকা হাফং, তাজিংডং, মোদক মুয়াল, দুমলং, কেওক্রাডং ও জোগি হাফং। জাতীয় পরিসংখ্যান ব্যুরোর হিসেবে অনুসারে, বাংলাদেশে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সংখ্যা ৪৫টি এবং এদের বেশিরভাগই পাহাড়ে বসবাস করে। তাদের রয়েছে নিজস্ব ভাষা, সংস্কৃতি, খাদ্যাভাস ও উৎসব। এই পাহাড়ে সংস্কৃতির বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

চতুর্থ  দিন বিকাল সাড়ে ৩টা,  ইসলাম ও সভ্যতা : কাসাব্লাংকা ও মরক্কো

কাসাব্লাঙ্কা মরক্কোর উত্তরাঞ্চলে আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত একটি শহর। এটি একই সাথে দেশটির প্রধান বন্দর এবং বাণিজ্যিক কেন্দ্র। ঈদে কাসাব্লাংকা ও মরক্কো নিয়ে  বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

ঈদের চতুর্থ দিন সন্ধ্যা ৬টা বিশেষ দেশ: পদ্মার ঢেউ রে..

ঈদে পদ্মা নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

চতুর্থ দিন রাত ৮টা, শেফ ডিলাইটস :  ইন্দোনেশিয়ান  কুইজিন

এই ঈদে ইন্দোনেশিয়ান কুইজিন নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

চতুর্থ দিন রাত সাড়ে  ৯টা, স্পেশাল বিজনেস এক্সপ্রেস : এগ্রো প্রসেসিং

এই ঈদে এগ্রো প্রসেসিং নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরর পর্দায়।

চতুর্থ  দিন রাত সাড়ে ৯টা, ঈদ স্পেশাল স্পোর্টস অ্যারেনা :  খেলা সামগ্রীর শিল্প

এই ঈদে খেলা সামগ্রীর শিল্প নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরর পর্দায়।

চতুর্থ দিন রাত ১১টা, বিশেষ জনতন্ত্র গণতন্ত্র : কাগজের ঈদ সংখ্যা

কাগজের ঈদ সংখ্যা নিয়ে বিশেষ জনতন্ত্র গণতন্ত্র দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে।

পঞ্চম দিন সকাল ১১টা, বাংলার সংস্কৃতি: বাংলার মেলা

“উৎসব প্রাঙ্গণের মুক্ত অঙ্গনে সকল গ্রামবাসীর মনের উচ্চসিত মিলনস্থল হইল মেলা” – রবীন্দ্রনাথ ঠাকুর। ‘মেলার আক্ষরিক অর্থ মিলন’। মেলা পরস্পরের সঙ্গে দেখা-সাক্ষাৎ ও ভাবসম্মিলন এর একটি মানবিক সংযোগ সেতু। প্রাচীনকাল থেকে এই বাংলায় মেলার গুরুত্ব তাই অসীম। কোন দেব মন্দির প্রাঙ্গণে কিংবা নদী ও সমুদ্রোপকূলে কিংবা গ্রামে কোন বিশিষ্ট স্থানে কোন উৎসব উপলক্ষে সমবেত হয় অগণিত মানুষ। সেটা মেলা নামে খ্যাত। মেলা তাই মিলন মেলা। এই ঈদে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া বাংলার মেলার আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

পঞ্চম দিন: পঞ্চম দিন সকাল সাড়ে ১১, চলো ঘুরতে যাই, পুর্বের ক্যানভাস

দুটিপাতা একটি কুঁড়ির দেশ সিলেট। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও সিলেটের রয়েছে প্রসিদ্ধ ইতিহাস। সিলেটের দর্শনীয় স্থান গুলোর মধ্যে নজরকাড়া চা বাগানগুলোর সৌন্দর্য দেশী বিদেশী পর্যটকদের মনে জায়গা করে নিয়েছে স্ব-মহীমায়। চা বাগানের পাশাপাশি সিলেটে রয়েছে রাতারগুল জলাবন, হাকালুকি হাওর, লালাখাল, ভোলাগঞ্জ, তামাবিল, জাফলং ও বিছানাকান্দি সহ অসংখ দর্শনীয় স্থান। সিলেটে বসবাসকারি বিভিন্ন আদিবাসীদের রয়েছে ভিন্ন ভিন্ন ভাষা ও সংস্কৃতি। সিলেটে আদিবাসীদের মধ্যে মনিপুরী সম্প্রদায়ের মনিপুরী নাচে বিখ্যাত। প্রকৃতির অনাবিল সৌন্দর্য, বৈচিত্র্যময় সংস্কৃতি, চা বাগান, বিভিন্ন রিসোর্ট, হযরত শাহজালাল (রঃ) ও শাহপরাণ (রঃ) এর মাজার সহ সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থান থাকায় সিলেটকে দেশের অন্যতম সেরা পর্যটন নগরী বলা যেতেই পারে। সিলেটের পর্যটন নিয়ে আরো দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়।

ঈদের পঞ্চম  দিন ,দুপুর ১টা,রুপালী পর্দা: মিম

‘পরাণ’ ও ‘দামাল’ সিনেমার আলোচিত নায়িকা বিদ্যা সিনহা মিম আসছে নিউজ টোয়েন্টিফোরের পর্দায়। মিমের অজানা গল্প দেখেতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরে ।

ঈদের পঞ্চম  দিন বিকাল ৩টা, বিশেষ চট্রগ্রাম : মহেশখালির পান

দি সুন্দর একটা মুখ পাইতাম, মহেশখালী পানের খিলি তারে বানায় খাওয়াইতাম’ এই রোমান্টিক গান দিয়েই বুঝা যায় পান একটি সৌখিন খাবার। এক সময় আমাদের দেশে ঘরে ঘরে দাদা-দাদী, নানা-নানী বয়স্করা পান খেতেন। আর এখন সব বয়সের নারী-পুরুষ শখের বসে পান খেয়ে থাকে। কেবল স্বভাব হিসেবেই নয়, বাংলাদেশে ঐতিহ্যগতভাবে সামাজিক রীতি, ভদ্রতা এবং আচার-আচরণের অংশ হিসেবেই পানের ব্যবহার চলে আসছে। বাংলাদেশে একমাত্র পাহাড়ি দ্বীপ মহেশখালী। এখানকার অধিবাসীদের অন্যতম সুপ্রাচীন ও ঐতিহ্যবাহী পেশা পান চাষ। এই ঈদে মহেশখালির পান নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

ঈদের পঞ্চম  দিন বিকাল সাড়ে ৩টা, ইসলাম ও সভ্যতা : তাসখন্ড, উজবেকিস্তান

উজবেকিস্তানের রাজধানী হিসাবে তাসখন্দও দেশটির সাংস্কৃতিক কেন্দ্র। এটি বিভিন্ন সংগ্রহ এবং প্রদর্শনীসহ অনেক আকর্ষণীয় যাদুঘর এবং প্রদর্শনী হল নিয়ে গর্ব করে। স্টেট মিউজিয়াম অফ হিস্ট্রির প্রদর্শনীতে প্রারম্ভিক প্যালিওলিথিক যুগ থেকে বর্তমান দিন পর্যন্ত উজবেকিস্তানের ইতিহাসের সন্ধান পাওয়া যায়। এই ঈদে তাসখন্ড, উজবেকিস্তান নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

ঈদের পঞ্চম দিন  সন্ধ্যা ৬টা বিশেষ দেশ:  উপকূলে সংগ্রাম

উপকূলে সংগ্রাম বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

ঈদের পঞ্চম দিন রাত ৮টা, শেফ ডিলাইটস:  মেডিটেরিয়ান কুইজিন

মেডিটেরিয়ান কুইজিন বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

ঈদের পঞ্চম  রাত  ৯টা, স্পেশাল বিজনেস এক্সপ্রেস : সিরামিক শিল্প

সিরামিক শিল্প নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..  

ঈদের পঞ্চম দিন রাত  সাড়ে ৯টা, ঈদ স্পেশাল স্পোর্টস অ্যারেনা :  কোচদের কথা

কোচদের কথা নিয়ে বিশেষ আয়োজন দেখতে চোখ রাখুন নিউজ টোয়েন্টিফোরের পর্দায়..

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।