ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চাপ বাড়লেও নেই যানজট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চাপ বাড়লেও নেই যানজট 

টাঙ্গাইল: ঈদুল আজহা উদযাপন করতে বাড়ি ফিরতে শুরু করেছে ঘরমুখো মানুষ। ফলে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কয়েকগুণ বেড়েছে ছোট-বড় যানবাহন।

টাঙ্গাইলের বিভিন্ন বাসস্ট্যান্ডে কয়েক ঘণ্টা দাঁড়িয়ে থেকে বাসের আসন পাচ্ছেন না যাত্রীরা। তবে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ রয়েছে।  

সোমবার (২৬ জুন) বিকেলে পর্যন্ত মহাসড়কে কোনো যানজট চোখে পড়েনি। তবে সেতুর ওপরে পৃথক দুর্ঘটনার কারণে দফায় দফায় টোল বন্ধ রাখায় ও মহাসড়কের একাধিক গাড়ি বিকল হওয়ায় ভোর রাত থেকে সকাল পর্যন্ত থেমে থেমে চলছে যানবাহন।  

দুপুর থেকে বিকেল পর্যন্ত মহাসড়কের আশেকপুর, ঘারিন্দা, রাবনা ও এলেঙ্গা এলাকা ঘুরে দেখা যায়, যানবাহনের চাপ বাড়লেও স্বাভাবিকভাবেই চলছে যানবাহন। কেউ ঘরে ফিরছেন, আবার কেউ পশু নিয়ে রাজধানীর হাটে যাচ্ছেন। তবে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ রয়েছে। বাসে আসন না পেয়ে খোলা ট্রাক ও পিকআপভ্যানে জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা দিতে দেখা গেছে মানুষকে।  

রাবনা এলাকায় কথা হয় সিরাজগঞ্জগামী জহিরুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, দুপুর থেকে প্রায় দেড় ঘণ্টা ধরে বাসের জন্য অপেক্ষা করে আছি, কিন্তু বাস পাচ্ছি না। একশ টাকার ভাড়া চাচ্ছে সাড়ে তিনশ টাকা।  
বগুড়াগামী বাস চালক জুবায়ের হোসেন বলেন, সকালে মহাখালী থেকে উত্তরবঙ্গের দিকে রওনা হয়েছি। এয়ারপোর্ট, আব্দুল্লাহপুর ও চন্দ্রা এলাকায় যানবাহনের চাপে থেমে থেমে আসতে হয়েছে। টাঙ্গাইল অংশে যানবাহনের কোনো জট নেই। স্বাভাবিকভাবে বাস চালাতে পারছি।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, শনিবার রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেতু দিয়ে মোট যানবাহন পারাপার হয়েছে ২৯ হাজার ৮৫৭টি। যার বিপরীতে টোল আদায় হয়েছে দুই কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা। এর মধ্যে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোল প্লাজায় পারাপার হয়েছে ১৪ হাজার ৯৭৬টি যানবাহন আর টোল আদায় হয় এক কোটি ২৬ লাখ ৪১ হাজার ১৫০ টাকা। এছাড়া পশ্চিম টোল প্লাজায় পারাপার হয়েছে ১৪ হাজার ৮৮১টি যানবাহন। এতে টোল আদায় হয় এক কোটি ৩৯ লাখ ৪৮ হাজার ১৫০ টাকা।  

তিনি আরও জানান, ঈদ যাত্রায় যানবাহনের চাপ বাড়ছে। যানজট এড়াতে সেতু পূর্ব ও পশ্চিমে মোট ১৮টি বুথে টোল আদায় করা হচ্ছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বাংলানিউজকে জানান, যানজট ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে মহাসড়কে সাত শতাধিক পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে। আশা করি, সেতুর ওপর ও মহাসড়কে গাড়ি বিকল ছাড়া বড় দুর্ঘটনা না হলে গত ঈদের মতো এ ঈদেও কোনো যানজট হবে না।  

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।