ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গরু কিনলে ছাগল ফ্রি! 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
গরু কিনলে ছাগল ফ্রি!  ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দরজায় কড়া নাড়ছে কুরবানির ঈদ। ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী গরু-ছাগলের হাটগুলো জমে উঠতে শুরু করেছে।

 

এরইমধ্যে পশু বিক্রির প্রতিযোগিতায় নেমে পড়েছেন ব্যাপারীরা। কে কত দামে আর কত দ্রুত পশু বিক্রি করে ফিরতে পারবেন - সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। ক্রেতাদের আকর্ষণে নিজেদের গরু-ছাগলগুলো নানান নামে ও সাজে সাজিয়ে হাটে তুলেছেন ব্যাপারীরা।

এমন পরিস্থিতিতে ক্রেতাদের টানতে অভিনব এক অফার দিয়েছেন রাজধানীর ঐতিহ্যবাহী গাবতলী স্থায়ী গবাদিপশুর হাটের এক বিক্রেতা।  

তার কুরবানির গরুটি কিনলে ক্রেতাকে সঙ্গে একটি ছাগল ফ্রি দেবেন বলে ঘোষণা দিয়েছেন ওই বিক্রেতা। শুধু ঘোষণাই নয়, ফ্রি'র সেই ছাগলটি ওই গরুর সঙ্গে বেঁধে রেখে ক্রেতাদের আকর্ষিত করছেন তিনি।

এমন লোভনীয় অফার দেওয়া বিক্রেতার নাম মো. আইয়ুব। ক্রেতাদের আকর্ষণ করতে নিজের গরু ও ছাগলের নামও রেখেছেন তিনি।

গরুটির নাম শুকুরাজা ও ছাগলটির নাম ভোলা।  

ছবি: জিএম মুজিবুর

জানা গেছে, বিক্রেতা মো. আইয়ুবের বাড়ি নওগাঁ জেলার ধামইরহাট থানার খেলনা ইউনিয়নের চঘড়ি বাদানিপাড়া গ্রামে। শুক্রবার (২৩ জুন) সন্ধ্যায় শুকুরাজ, ভোলা ও আরো একটি গরু নিয়ে গাবতলী হাটে এসেছেন তিনি।

কথা হয় আইয়ুবের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, শুকুরাজের বয়স সাড়ে তিন বছর। হলিস্টিয়ান ফ্রিজিয়ান জাতের এই গরুটির ওজন ২০ মণ। উচ্চতা সাড়ে ৪ ফুট এবং লম্বায় প্রায় ৭ ফুট। এর সঙ্গে যে ছাগলটি ফ্রি দেওয়া হবে সেটির ওজন ৪০ কেজি।

সাড়ে ৭ লাখ টাকায় শুকুরাজকে বিক্রি করবেন বলে জানান আইয়ুব। তবে দামাদামি করে কিছু কম হলেও বিক্রি করবেন। এখন পর্যন্ত গরুটির দাম সাড়ে পাঁচ লাখ উঠছে বলে জানান তিনি।

আইয়ুব বলেন, এটি আমার খামারের প্রথম জন্ম নেওয়া গরু। শুক্রবার জন্মেছে বলে নাম রাখছি শুকুরাজ। আদর-যত্নে সাড়ে তিন বছর এটিকে লালনপালন করেছি। আমাদের গ্রামে শুকুরাজের থেকে বড় আর কোনো গরু নাই।

তিনি আরও বলেন, শুকুরাজকে প্রতিদিন ৭০০ টাকার খাবার খাওয়ানো হয়। তার খাবারের মধ্যে আছে সরিষার খৈল, গমের আটা, ভুসি, ধানের গুড়া, খড়, কাঁচা ঘাস। গরুটিকে আমি এতো ভালোবাসি যে, যিনি এটি কিনবেন তাকে একটি ছাগল উপহার দেব। ছাগলটি আমি শুকুরাজের সঙ্গে ফ্রি দেওয়ার জন্য কয়দিন আগে কিনেছি ৷ এমনকি যিনি কিনবেন তার বাসায় গরু ও ছাগল পৌঁছে দেওয়ার দায়িত্ব আমার।

শুকুরাজ ছাড়াও আরো একটি গরু নিয়ে এসেছেন আইয়ুব। সেটির দাম ২ লাখ ৬০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।