ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোলটেবিল বৈঠকে বক্তারা

প্রবীণদের পুষ্টি এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পরিবারকে সচেতন হতে পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
প্রবীণদের পুষ্টি এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পরিবারকে সচেতন হতে পরামর্শ

ঢাকা: করোনার পর থেকে দেশে মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭২ দশমিক ৩ বছর। অর্থাৎ বলা যায় দেশে প্রবীণের সংখ্যা দিন দিন বাড়ছে বা আরো বাড়বে।

তবে বর্তমানে দেশের বেশিরভাগ প্রান্তিক পর্যায়ে একটু বয়স্ক যারা আছেন তারা অনেকটাই অবহেলিত বিশেষকরে পুষ্টি এবং মানসিক স্বাস্থ্যের দিক থেকে।

ভবিষ্যতে এই প্রবীণ জনগোষ্ঠী যাতে সুস্থ এবং মানসিকভাবে ভালো থাকেন সেজন্য এখন থেকেই সরকারের পাশাপাশি পরিবারকেও এবিষয়ে সচেতন থাকতে হবে।

এজন্য মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে প্রবীণদের নিয়ে জাতীয়ভাবে একটি গবেষণার প্রয়োজন আছে। এই গবেষণার ওপর ভিত্তি করে সেবা দিতে পারলে ভবিষ্যতে প্রবীণ বা সিনিয়র সিটিজেনদের পুষ্টিজনিত বিষয়ে কোনো ঘাটতি হবে না। পাশাপাশি সিনিয়র সিটিজেনদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পরিবারের উচিত তাদের যথেষ্ট সময় দেওয়া এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর বসুন্ধরা আবাসিকে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল)  কনফারেন্স হলে ‌‌‘মজবুত হলে পুষ্টির ভিত স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত’ প্রতিপাদ্যে প্রবীণদের জন্য পুষ্টি বিষয়ক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলা হয়।

গোলটেবিল আলোচনাটি আয়োজন করে দেশের শীর্ষ গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিন এবং সহযোগিতায় ছিল জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।

গোলটেবিল আলোচনার সভাপতিত্ব করেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. শাহ গোলাম নবী।  

বক্তব্যে তিনি বলেন, জাতীয় পুষ্টি সেবা দিবস আমরা সমগ্র বাংলাদেশে পালন করেছি। আমরা এখন প্রবীণদের পুষ্টির বিষয় নিয়ে ভাবছি। কারণ কোভিডের পর থেকে আমরা লক্ষ্য করছি মানুষের গড় আয়ু বাড়ছে। তাই বলা যায় একটা সময় দেশে প্রবীণের সংখ্যা বাড়বে। তাই এখন থেকেই যদি একটা ভালো পরিকল্পনা করা যায় তাহলে ভবিষ্যতে প্রবীণদের পুষ্টির বিষয়টি আমরা নিশ্চিত করতে পারব।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। প্রবীণদের পুষ্টি সেবার বিষয়ে তিনি বলেন, বর্তমানে আমাদের দেশে ওয়েস্টার্ন কালচারের কারণে প্রবীণদের অনেক ধরনের অভ্যাসগত পরিবর্তন হচ্ছে। বিশেষ করে ঘুমের রুটিনের।  

বর্তমান সরকার প্রবীণদের জন্য অনেক ভালো কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, এক্ষেত্রে পরিবার যদি প্রবীণদের প্রতি সচেতন বা দায়িত্বশীল না হয় তাহলে প্রবীণদের কষ্ট বেশি হবে। সরকার যতই আইন করুক না কেন প্রবীণরা নিজ পরিবার থেকে যত্ন না পেলে তাহলে তারা কখনোই ভালো থাকবেন না। সিনিয়র সিটিজেনদের প্রতি আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। প্রবীণদের বোঝা মনে করা যাবে না।

তিনি আরও বলেন, পৃথিবীর অন্যান্য দেশে বয়স্ক মানুষের জন্য সামাজিক সুরক্ষার পরিমাল অনেক বেশি থাকে। যে কারণে সে সব দেশের সামাজিক নিয়মে বয়স হলে প্রবীণরা একা থাকে রাষ্ট্র তাদের দায়িত্ব নেয়। কিন্তু আমাদের দেশের সামাজিক প্রেক্ষাপট ভিন্ন। তাই আমাদের উচিত রাষ্ট্রের পাশাপাশি পরিবারের পক্ষ থেকে প্রবীণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা। আর মানসিক স্বাস্থ্য ভাল রাখতে হলে তাদের অনেক বেশি সময় দিতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী এ বিষয়ে অনেক সচেতন।

প্রবীণদের জন্য ওভার নিউট্রিশন ক্ষতিকর উল্লেখ করে অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, ওভার নিউট্রিশন এবং আন্ডার নিউট্রিশন এই দুই ধরনের কেস আমাদের দেশে পাওয়া যায়। বেশি পরিমাণে খাবার খেলে ওভার নিউট্রিশন হয়। যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। তাই বলে যে নিউট্রিশন লাগবে না এমনটা নয়। বেশি খাবার না খেয়ে পরিমিত এবং পুষ্টিকর খাবার খেতে হবে।

গোলটেবিল আলোচনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো একলাসুর রহমান।  

বক্তব্যে তিনি বলেন, পুষ্টির কাজ হল আপনাকে শক্তি দেওয়া, গ্রোথ বাড়ানো এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাসহ আরো অনেক কিছু। এজন্যই সব সময় বলা হয় প্রতিটি নাগরিকের পুষ্টি চাহিদা নিশ্চিত করার কথা। কিন্তু পিডিয়াট্রিক সেক্টরে আমাদের পুষ্টির পরিমাণ দিন দিন খারাপ হচ্ছে।

বিশেষ করে প্রোটিনের ব্যাপারে আমাদের সবাইকে সবসময় সচেতন থাকতে পরামর্শ দিয়ে অধ্যক্ষ অধ্যাপক ডা. মো একলাসুর রহমান বলেন, সাধারণত সবাই প্রোটিন বলতে মাছ-মাংসকেই বুঝে। কিন্তু মাছ-মাংস ব্যতীত শুঁটকিসহ অনেক কিছুতেই প্রোটিনের পরিমাণ অনেক বেশি থাকে। মাছ-মাংসের মাধ্যমে প্রোটিনের চাহিদা পূরণ করাটা আমাদের দেশের মানুষের জন্য কিছুটা কষ্টকর । তাই বিকল্প প্রোটিনের দিকে নজর দিতে হবে। যেখানে মাছ মাংসে প্রোটিনের পরিমাণ থাকে ১৮-২০ শতাংশ। আর শুঁটকিতে থাকে ৮০ শতাংশ। পাশাপাশি অনেকে বলে ফ্যাট বা চর্বি স্বাস্থ্যের জন্য ভালো না। তবে ফ্যাট খাবার তালিকা থেকে একদম বাদ দেওয়া ঠিক হবে না। একজন মানুষের গড়ে ৫-৬ শতাংশ স্যাচুরেটেড ফ্যাটের প্রয়োজন আছে।

বিশেষ অতিথির বক্তব্যে সেভ দি চিলড্রেনের সূচনা প্রোগ্রাম এর চিফ অফ পার্টি ডা. শেখ শাহেদ রহমান বলেন, প্রবীণ জনগোষ্ঠীর দেখাশোনা করতে কি আমরা প্রস্তুত আছি? কারণ করোনার সময় আমরা দেখেছি ক্রয়সীমার কারণে প্রান্তিক প্রবীণরা অনেকটাই পুষ্টির অভাবে ছিলেন। যদিও এই বয়স্কদের পুষ্টির অভাবের হার শহরের থেকে গ্রামাঞ্চলে অনেক বেশি। এখন আমরা যদি এই পুষ্টির চাহিদা পূরণ করতে চাই তাহলে বাজার ব্যবস্থাকে ঠিক করতে হবে। কারণ ক্রয়সীমার মধ্যে থাকলেই পুষ্টির চাহিদা পূরণ করা সম্ভব হবে। যদিও সরকার এ বিষয়ে অনেক কাজ করছে। প্রবীণদের জন্য বয়স্ক ভাতা দিচ্ছে।

জাতীয় পুষ্টিসেবা লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো মিজানুর রহমান বলেন, নিউট্রিশিয়ানদের নিয়ে কীভাবে বয়স্কদের সচেতন করা যায়, সেজন্য আমরা জাতীয় পুষ্টিসেবা থেকে একটা গাইডলাইন তৈরি করছি। এই গাইডলাইন আমরা সমগ্র দেশে ছড়িয়ে দেব। এই গাইড লাইন মেনে যদি প্রবীণরা চলে তাহলে তারা উপকৃত হবে।

জাতীয় পুষ্টিসেবার ডা. এম ইসলাম বুলবুল বলেন, আমি মনেক রি প্রবীণদের নিয়ে জাতীয়ভাবে একটি গবেষণার দরকার আছে। এই গবেষণার ভিত্তিতে কাজ করে প্রবীণদের সেবা দিতে হবে। প্রবীণদের স্বাস্থ্যের প্রতি এখন থেকেই আমাদের যত্নবান হতে হবে। কারণ একটা সময় পর সবাইকেই প্রবীণ হতে হবে। বর্তমান সরকারও প্রবীণদের পুষ্টির ওপর জোর দিচ্ছে। স্বাস্থ্যসম্মত এবং নিউট্রিশয়ান বেশি এমন খাবার বেশি করে খাওয়ারও পরামর্শ দেওয়া হয় প্রবীণদের। সরকারের পাশাপাশি পরিবারের এটাও চিহ্নিত করতে হবে কোনো ধরনের সমস্যায় প্রবীণরা বেশি পরে। তারপর সে অনুযায়ী তাদের সেবা দিতে হবে।

গোলটেবিল আলোচনার সঞ্চালনা করে কালের কণ্ঠ পত্রিকার প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন।

আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাক এইচ এন পি পি প্রোগ্রাম ম্যানেজার মিথুন গুপ্তা সহ নিউট্রিশন ইন্টারন্যাশনালের বিভিন্ন প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।