ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

মানসিক রোগীর পেটে ১৫ কলম!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, মে ২৮, ২০২৩
মানসিক রোগীর পেটে ১৫ কলম!

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে আব্দুল মোতালেব নামে একজন মানসিক রোগীর পেট থেকে ১৫টি কলম বের করলেন শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকরা।  

শনিবার (২৭ মে) বিকেলে কোনোরকম অস্ত্রোপচার ছাড়াই এন্ডোস্কোপির মাধ্যমে কলমগুলো বের করে আনা হয়।

 

ভুক্তভোগী আব্দুল মোতালেব বেলকুচি উপজেলার খুকনি গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। দীর্ঘদিন ধরে মানসিক রোগে আক্রান্ত মোতালেব রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতেন এবং কলম কুড়িয়ে আস্ত গিলে ফেলেছেন।  

বিষয়টি নিশ্চিত করে শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পাল জানান, শনিবার (২৭ মে) দুপুরে সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. জাহিদুল ইসলাম ও কনসালটেন্ট ডা. আমিনুল ইসলাম খান এন্ডোস্কোপির মাধ্যমে মোতালেব নামে ওই রোগীর পেটে থাকা ১৫টি কলম বের করে এনেছেন।  

এ বিষয়ে ডা. জাহিদুল ইসলাম বলেন, অসুস্থ হয়ে ওই মানসিক রোগী হাসপাতালে ভর্তি হন। পরীক্ষা-নিরীক্ষার পর আমরা বুঝতে পারি, তার পেটে অনেকগুলো কলম রয়েছে। শনিবার (২৭ মে) দুপুরে অস্ত্রোপচার ছাড়াই এন্ডোস্কোপির মাধ্যমে তার পেট থেকে ১৫টি কলম বের করা হয়েছে।  

শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিচালক সাইফুল ফেরদৌস মোহাম্মদ খায়রুল আতাতুর্ক জানান, অস্ত্রোপচার ছাড়াই রোগীর পেট থেকে এন্ডোস্কোপির মাধ্যমে কলম বের করার ঘটনা বাংলাদেশে এটাই প্রথম। দেশেই এখন অত্যাধুনিক এন্ডোস্কোপি মেশিনের মাধ্যমে অস্ত্রোপচার না করেই পিত্তথলি ও কিডনির পাথর বের করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।