ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পলাতক যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেম আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মে ২২, ২০২৩
পলাতক যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেম আটক আটক যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেম

ঢাকা: ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ এলাকা থেকে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলায় পলাতক যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেমকে (৯০) আটক করেছে র‌্যাপিড অ্যাকশস ব্যাটালিয়ন (র‌্যাব)-৪।

সোমবার (২২ মে) ভোরে সাড়াশি অভিযান পরিচালনা করে তাকে আটক করা হয়।

 

র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবদুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার কয়েকজন পলাতক যুদ্ধাপরাধী ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানা এলাকায় অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।  

আটক যুদ্ধাপরাধীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেম ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানার ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং তাদের মা-বোনসহ একাধিক নারীকে ধর্ষণ করে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে গত ২০২১ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, ঢাকা আদালতে একটি মামলা করা হয়।

তিনি জানান, আটক আসামি ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতে এরূপ মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে র‌্যাব-৪ এর সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মে ২২, ২০২৩
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।