ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবি সুকান্তের ৭৬তম মৃত্যুবার্ষিকী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মে ১৩, ২০২৩
কবি সুকান্তের ৭৬তম মৃত্যুবার্ষিকী

গোপালগঞ্জ: আজ শনিবার (১৩ মে) কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য্যের ৭৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৪৭ সালের আজকের এই দিনে তিনি কোলকাতার যাদবপুরের ১১৯ লাউডন স্ট্রিটের রেড অ্যান্ড কিওর হোমে তার মৃত্যু হয়েছিল।

মাত্র ২১ বছর বয়সে যক্ষা রোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।

কবি সুকান্তের পৈত্রিক ভিটা গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবি সুকান্ত অডিটোরিয়াম চত্তরে এই দিবসটি পালন করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন সংগঠন। ভারতে জন্মগ্রহণ করলেও তার পিতৃ পুরুষের নিবাস ছিল উনশিয়া গ্রামে।

কবি সুকান্তের বাবা নিবারণ ভট্রাচার্য্য কোলকাতার কলেজ স্ট্রিটে বইয়ের ব্যবসা করতেন। ব্যবসার সুবাদে তার পরিবারকে কোলকাতাতেই থাকতে হতো। দীর্ঘদিন তারা সেখানে থাকার কারণে কবি সুকান্তের পূর্ব পুরুষের ভিটাটি বেদখল হয়ে যায়। দীর্ঘ ৫৯ বছর বেদখল থাকার পরে ২০০৬ সালের ২৭ সেপ্টেম্বর কবির বাড়ি দখলমুক্ত হয়। এর পরেও কবির শূণ্য ভিটাটি অযত্নে পড়েছিল। বর্তমানে কবির পিতৃ ভিটায় কবির নামে সরকারিভাবে একটি অডিটোরিয়াম ও লাইব্রেরি নির্মাণ করা হয়েছে।

প্রতি বছর মার্চ মাসের ১ তারিখ থেকে ৫ তারিখ পর্যন্ত ৫ দিনব্যাপী এই অডিটোরিয়াম ও লাইব্রেরি চত্তরে কবি সুকান্ত মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। গ্রামীণ মেলার পাশাপাশি এই ৫ দিন এখানে দেশের বরেণ্য কবি সাহিত্যিকদের মিলন মেলা বসে। অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

কবি সুকান্ত স্মৃতি সংসদের সভাপতি আয়নাল হোসেন শেখ বলেন, প্রতি বছরই আমরা নানা আয়োজনের মধ্য দিয়ে কবি সুকান্ত ভট্টাচার্য্যরে জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করে থাকি। এ বছরেও আমরা নানা আয়োজন করেছি।

১৯২৬ সালের ১৫ আগষ্ট কবি সুকান্ত ভট্টচার্য্য কোলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়ীতে জন্ম গ্রহণ করেন। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল হচ্ছে তার উল্লেখযোগ্য কিছু কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।


বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, মে ১৩, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।