ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বান্দরবানে ৩ বম হত্যায় পাহাড়ি সংগঠনগুলোর প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মে ৯, ২০২৩
বান্দরবানে ৩ বম হত্যায় পাহাড়ি সংগঠনগুলোর প্রতিবাদ

খাগড়াছড়ি: বান্দরবানে স্কুল ছাত্রসহ ৩ বমকে হত্যার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউপিডিএফ সমর্থিত ৫ পাহাড়ি সংগঠন। এক বিবৃতিতে একে পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি করে বম জাতিসত্তাকে নিশ্চিহ্ন করার সুগভীর ষড়যন্ত্র বলে উল্লেখ করা হয়েছে।

 

মঙ্গলবার (০৯ মে) পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক থুইলাপ্রু মারমার পাঠানো বিবৃতি থেকে এ তথ্য জানা যায়।

গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি কণিকা দেওয়ান, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমা, ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্টের সভাপতি সচিব চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নীতি চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে এ হত্যাকাণ্ডকে পরিকল্পিত ও বম জাতিসত্তাকে নিশ্চিহ্ন করার সুগভীর ষড়যন্ত্রের অংশ বলে উল্লেখ করে অবিলম্বে এ ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছেন।

সোমবার (০৮ মে) দুপুরে উপজেলার পাইক্ষ্যং পাড়া এলাকা থেকে পুলিশ তিনটি মরদেহ উদ্ধার করে। নিহত তিনজন রোয়াংছড়ি উপজেলার রনিন পাড়ার বাসিন্দা। তারা হলেন- লিয়ান থন বমের ছেলে লাল লিয়ান বম (৩২), নন দাও বমের ছেলে সিমলিয়ান থাং বম (৩০) এবং দৌখার বমের পুত্র নেমথাং বম (৪৩)।
পাঁচ সংগঠনের নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, গত ৭ এপ্রিল একই উপজেলার খামতাং পাড়া এলাকায় ৮ জন বমকে নৃশংসভাবে হত্যার ঘটনায় জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনগত কোনো পদক্ষেপ না নেওয়ায় পুনরায় একই ঘটনা সংঘটিত করা হয়েছে বলে নেতারা অভিযোগ করেন।

নেতারা অবিলম্বে ৮ ও ৭ এপ্রিলের হত্যাকাণ্ডের স্বাধীন, সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক সাজা, নিহতদের পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ ও নিরাপত্তা বিধান এবং বম জাতিসত্তাসহ পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের উপর চলমান অন্যায়-অবিচার, দমন-পীড়ন বন্ধের জোর দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।