ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কমলনগরে বাঁধের জিও ব্যাগ রক্ষার দাবিতে বিক্ষোভ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
কমলনগরে বাঁধের জিও ব্যাগ রক্ষার দাবিতে বিক্ষোভ 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ডাম্পিং করা জিও ব্যাগগুলো রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।  

শুক্রবার (২৮ এপ্রিল) দুপুর ২টার দিকে উপজেলার হাজিরহাট বাজারে কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চের উদ্যোগে এ আয়োজন করা হয়েছে।

এতে বিপুল সংখ্যক মানুষ অংশ নেন।

এসময় বিক্ষোভ মিছিলটি বাজার প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চের আহ্বায়ক ও সুপ্রীম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার পলোয়ান।

মিছিলে অংশগ্রহণকারীরা দাবি তোলেন কমলনগর-রামগতি উপজেলা রক্ষার জন্য ৩১শ কোটি টাকার নদী বাঁধের জন্য ডাম্পিংকৃত জিওব্যাগের ওপর নৌকা নোঙর করা যাবে না। জিওব্যাগ ডাম্পিং এলাকায় বাগদা চিংড়ি ধরা বন্ধ করতে হবে। ধুমপানের পর সিগারেটের আগুন দিয়ে জিও ব্যাগ নষ্ট করা বন্ধ করতে হবে। এরজন্য নদী বাঁধ শেষ না হওয়া পর্যন্ত জিও ব্যাগ রক্ষায় সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ মোতায়েনের দাবি জানান বিক্ষুব্ধরা।  

স্থানীয়রা জানায়, কমলনগর উপজেলার প্রভাবশালী কয়েকজন জনপ্রতিনিধির শেল্টারে বাগদা চিংড়ির রেণু শিকার করছে জেলেরা। এটি নিষিদ্ধ হলেও প্রশাসন থেকে কোনো অভিযান চালানো হচ্ছে না। এতে বাগদার রেণু শিকারের জালের খুঁটির সঙ্গে জিও ব্যাগ ছিঁড়ে যায়। এতে জোয়ারে জিও ব্যাগের ভেতরের বালু ধুয়ে যায়। এভাবে প্রতিনিয়ত অসংখ্য জিও ব্যাগ নষ্ট হচ্ছে। এজন্য চিংড়ি রেণু ধরা বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ চেয়েছে নদী ভাঙ্গন কবলিত মানুষরা।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।