ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছুটির দিনে বিমানবাহিনী জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
ছুটির দিনে বিমানবাহিনী জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

ঢাকা: রাজধানীতে ঈদের আমেজ এখনো রয়ে গেছে খানিকটা। ফলে ঈদ পরবর্তী প্রথম এই ছুটির দিনে বিনোদন কেন্দ্রগুলোতে ভিড় করেছেন দর্শনার্থীরা।

তেমনই চিত্র দেখা গেছে বিমানবাহিনী জাদুঘরে। অন্যদের তুলনায় সেখানেও কিছুটা ভিড় ছিল।

শুক্রবার (২৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিমানবাহিনী জাদুঘরে ঘরে এমন দৃশ্য দেখা গেছে। পরিবার-পরিজন অনেকেই চিত্ত বিনোদনের জন্য এসেছিলেন এখানে। সেরকম এখন মাহফুজুর রহমান।

তিনি  বাংলানিউজকে বলেন, ছুটির দিনে পরিবার নিয়ে ঘুরতে এলাম। বাচ্চাদের তো বিমানের প্রতি একটা কৌতুহল থাকেই সব সময়। খুব ছোট বেলায় যেমন মাথার ওপর দিয়ে বিমান উড়ে যাওয়ার সময় আমরাও তাকিয়ে থাকতাম। সে জন্য ভাবলাম ঘুরিয়ে নিয়ে যাই।

একই জায়গায় কথা হয় চৈতী নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সঙ্গে। অ্যারোস্পেস অ্যান্ড অ্যারোনটিক্যাল বিষয়ে পড়াশুনা করছেন তিনি। মূলত উড়োজাহাজ বিষয়ক পড়াশুনা থেকেই জাদুঘরের প্রতি কৌতুহল তৈরি হয় তার।

বাংলানিউজকে তিনি বলেন, আমার বিষয়ই উড়োজাহাজ প্রকৌশল। সেজন্য ভাবলাম একটু ঘুরে যাই। আগের দিনের কিছু উড়োজাহাজও দেখা গেল এই সুযোগে। এখন তো আর প্রশিক্ষণ বা অন্য কাজেও এগুলো ব্যবহার হয় না।

বিমানবাহিনী জাদুঘরে সাজানো রয়েছে বিমান বাহিনীর অনেকগুলো বিমান। আছে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বোমাবহনকারী বিমানও।

এখানে মোট ১৯টি বিমান এবং ৩টি রাডার রয়েছে, যার মধ্যে ৩টি বিমান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ব্যবহার হয়েছিল। বিমান বাহিনীর প্রথম বিমান ‘বলাকা’ও রয়েছে এই জাদুঘরে। চাইলে সেই বিমানের ভিতরেও দর্শনার্থীদের ঢোকার সুযোগ রয়েছে। মাত্র ৩০ টাকার বিনিময়ে যে কেউ ভেতরের ঢুকে এটি দেখতে পারবেন।

এছাড়া জাদুঘরের ভিতরে বড় একটি পুকুর আছে। স্বল্প ভাড়ায় সেখানে ছোট-ছোট নৌকা নিয়ে ঘোরা যায়। পুকুর পাড় বেষ্টিত করে আছে ট্রেন লাইন। এতে চড়ে পুকুরের সৌন্দর্য আরও ভালোভাবে উপভোগ যায়।

এছাড়া এখানে বাচ্চাদের খেলার জন্য রয়েছে নানা ধরনের রাইড। জাদুঘরে বড়দের প্রবেশ টিকিটের মূল্য ৪০ টাকা। তবে বিমান বাহিনীতে চাকুরিরত বা অবসরপ্রাপ্তদের জন্য প্রবেশ টিকিট ২০ টাকা। রোববার জাদুঘর বন্ধ থাকে। এছাড়া সোম থেকে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা। এবং শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।