ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

রামু কলেজ প্রথম ব্যাচের মিলন মেলা

‘স্মৃতির আলোয় খুঁজে ফিরি বন্ধুতার পথ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
‘স্মৃতির আলোয় খুঁজে ফিরি বন্ধুতার পথ’

কক্সবাজার: ‘স্মৃতির আলোয় খুঁজে ফিরি বন্ধুতার পথ’-শিরোনামে দীর্ঘ ৩৩ বছর পর আয়োজন হলো রামু সরকারি কলেজের প্রথম ব্যাচের (১৯৮৯ সাল) শিক্ষার্থীদের পুনর্মিলনী উৎসব।

বুধবার (২৬ এপ্রিল) দিনজুড়ে সতীর্থদের পদচারণায় মুখর হয়ে ওঠে কলেজ প্রাঙ্গণ।

পুরোনো সহপাঠী ও সতীর্থদের কাছে পেয়ে যেন আনন্দের সীমা নেই।

স্মৃতিচারণ, বন্ধুতার আড্ডা ও ছবিতে যেন মুখর হয়ে ওঠে কলেজের প্রিয় ক্যাম্পাস।  

বুধবার (২৬ এপ্রিল) দুপুর ১২টায় শুরু হয় মিলনমেলা। এরপর অতিথিরা রামু কলেজ প্রথম ব্যাচের (১৯৮৯ সাল) স্মৃতি অ্যালবাম ‘বর্তিকা’ উন্মোচন করেন।
 
রামু সরকারি কলেজের সবুজ চত্বরে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের এ মিলনমেলা উদ্বোধন করেন রামু কলেজ প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ও প্রধান উদ্যোক্তা রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাড. আবুল মনসুর।

পরে আলোচনা সভায় বক্তৃতা করেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, রামু সরকারি কলেজের অধ্যক্ষ মুজিবুল আলম, কক্সবাজার সরকারি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ রিদোয়ানুল করিম, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন, রামু কলেজের প্রতিষ্ঠাকালীন শিক্ষক শেখ জয়নাল আবেদীন, মেহেরুন্নেচ্ছা বেগম ও মুজিবুল হক।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রামু সরকারি কলেজ প্রথম ব্যাচ (১৯৮৯) মিলনমেলার অন্যতম উদ্যোক্তা সুরজিত বড়ুয়া ক্যালসন।

রামু কলেজ প্রথম ব্যাচের ছাত্র নাইক্ষ্যংছড়ি হাজী এম এ কালাম সরকারি কলেজের সিনিয়র প্রভাষক নীলোৎপল বড়ুয়ার সঞ্চালনায় স্মৃতিচারণ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, মিলনমেলার অন্যতম উদ্যোক্তা রমজান আলী। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মুরাদ সুলতান। গীতা পাঠ করেন জিতয় শর্মা ও ত্রিপিটক পাঠ করেন রিটু বড়ুয়া।

অনুষ্ঠানে রামু কলেজ প্রতিষ্ঠায় জমি দিয়ে বিশেষ অবদান রাখায় সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত মরহুম ওসমান সরওয়ার আলম চৌধুরী, মরহুম ফজল কবির কোম্পানি, নজির আহমদ কোম্পানি, মরহুম ছৈয়দ আলম সওদাগর, চাকমারকুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম আমির হামজা সিকদার, প্রয়াত ডা. শ্রীনাথ ধর, মরহুম বদর আলমকে এবং রামু কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ প্রফেসর মোশতাক আহমদ, রামু কলেজ প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ও প্রধান উদ্যোক্তা রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রতিষ্ঠাকালীন প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান) অ্যাড. আবুল মনসুর, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (হিসাব বিজ্ঞান) ক্যথিং অং, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (বাংলা) ও সাবেক অধ্যক্ষ মরহুমা শারমিন আফরোজ রেশমিন, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (ব্যবস্থাপনা) ও সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মরহুম মো. আবু তাহের, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (গণিত) শেখ জয়নাল আবেদীন, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (জীববিজ্ঞান) মেহেরুন্নেচ্ছা বেগম, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (প্রাণিবিদ্যা) ডা. ফরিদ উদ্দীন ওসমান, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (রাষ্ট্র বিজ্ঞান) এ থিং রাখাইন, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (অর্থনীতি) দিদারুল আলম, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (দর্শন) পরিমল কান্তি পাল, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (রাষ্ট্র বিজ্ঞান) ও সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেলোয়ারুল আলম চৌধুরী, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (রসায়ন) বিপ্লব কান্তি পাল, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (ইসলামের ইতিহাস) মো. শাহাব উদ্দিন, প্রতিষ্ঠাকালীন প্রভাষক (পদার্থ বিজ্ঞান) মরহুমা এস বি আকতার জাহান, প্রতিষ্ঠাকালীন প্রদর্শক (বিজ্ঞান) মোহাম্মদ মুজিবুল হক, প্রতিষ্ঠাকালীন রেজিস্ট্রার মরহুম মোহাম্মদ ওবাইদুল হক ও প্রতিষ্ঠাকালীন কর্মচারীদের সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বেলা ৩টার দিকে স্মৃতিচারণা অনুষ্ঠানে বক্তৃতা করেন, রামু সরকারি কলেজ প্রথম ব্যাচের উপস্থিত শিক্ষার্থীরা। এ সময় বন্ধুদের ক্রেস্ট ও রজনীগন্ধা দিয়ে সম্মানিত করা হয়। বক্তৃতায় প্রাক্তন শিক্ষার্থীরা রামু কলেজের পুরনো দিনগুলোর স্মৃতিচারণা করেন।

মিলনমেলায় অংশ নিতে এদিন (২৬ এপ্রিল) সকাল থেকে রামু কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা পরিবার-পরিজন নিয়ে প্রিয় কলেজ প্রাঙ্গণে ছুটে আসেন। একে অপরের সুস্থতা ও সফলতা কামনা করেন এবং অঙ্গীকার করেন, এ বন্ধন টিকে থাকবে অনন্তকাল।

দিনব্যাপী এ আয়োজনের মধ্যে ছিল- আলোচনা, মধ্যাহ্নভোজ, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন মানসী বড়ুয়া, মিনা মল্লিক, পলি বড়ুয়া, রাজর্ষী বড়ুয়া ও অপর্না রুদ্র। নৃত্য পরিবেশন করেন শবনম।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এসবি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।