ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তাপদাহে দর্শনার্থী শূন্য চিড়িয়াখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
তাপদাহে দর্শনার্থী শূন্য চিড়িয়াখানা

ঢাকা: চলতি বছর শীত যেতেই নেমে এসেছে প্রচণ্ড গরম। যেটি এখন কার্যত তাপদাহে রূপ নিয়েছে।

অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন; প্রাণীকুলও পোহাচ্ছে ভোগান্তি। আবার রমজান চলমান। এ অবস্থায় চিড়িয়াখানা হয়ে পড়েছে দর্শনার্থী শূন্য।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, ঈদের আগে ২৬ রমজানে মানুষজন কেনাকাটায় ব্যস্ত। তা ছাড়া পরিবেশের অবস্থাও খারাপ। গরমে মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। গরমে চিড়িয়াখানায় দর্শনার্থী কমে গেছে। আশা করা যায়, ঈদের ছুটিতে চিড়িয়াখানায় আগের রূপ ফিরবে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় গিয়ে বাঘ, সিংহ হাতি, হরিণ, জিরাফ, জেব্রা, বানর ও পাখির খাঁচার সামনে কোনো দর্শনার্থী পাওয়া যায়নি। পুরো এলাকা শান্ত। হাতে গোনা কয়েকজনকে ঘোরাঘুরি করতে দেখা গেছে।

মো. স্বপন নামে একজনের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি চিড়িয়াখানায় আসতাম না। আসতে হলো ছেলে বাঘ-সিংহ দেখবে বলে। ভিড় নেই তাই ঘুরতে ভালো লাগছে।

স্বপন এসেছেন ব্রাহ্মণবাড়িয়া থেকে। মিরপুর আনসার ক্যাম্পে উঠেছেন ভাইয়ের বাসায়। তিনি ঢাকা এসেছেন মূলত কিডনির চিকিৎসা করাতে।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. মজিবুর রহমান বাংলানিউজকে বলেন, প্রচণ্ড গরমে যাতে এখানকার প্রাণীকুল কিছুটা আরামে থাকতে পারে, তাদের জন্য পানির চৌবাচ্চার ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে একাধিক বার কোনো কোনো প্রাণীকে গোসল করানো হচ্ছে। গরম ছাড়া আপাতত কোনো সমস্যা নেই এখানে।

অতিরিক্ত তাপদাহ, রমজান ও ঈদ ঘনিয়ে আসায় চিড়িয়াখানায় দর্শনার্থীরা কম। আশা করছি ঈদের ছুটিতে অনেক দর্শনার্থীরা চিড়িয়াখানায় আসবেন।

ঈদ উপলক্ষে প্রস্তুতি কেমন জানতে চাইলে কিউরেটর বলেন, চিড়িয়াখানা পুরোদমে প্রস্তুত। সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা হয়েছে। ঈদের আগের দিন থেকে শুরু করে প্রায় সাত দিন চিড়িয়াখানার মূল ফটক আলোকসজ্জা করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।