ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ন্যূনতম মজুরি বোর্ড গঠনে নিজস্ব শ্রমিক প্রতিনিধি চায় আইবিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
ন্যূনতম মজুরি বোর্ড গঠনে নিজস্ব শ্রমিক প্রতিনিধি চায় আইবিসি

ঢাকা: ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ও নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকরা। পাশাপাশি শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি বোর্ড গঠনের সময় যে সদস্যরা থাকবেন সেখানে নিজস্ব শ্রমিক প্রতিনিধি নিয়োগের দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

 
শনিবার (৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানান।  

আইবিসির সভাপতি আমিরুল হক আমিন বলেন, গার্মেন্টস সেক্টরে যতগুলো রেজিস্টার্ড ইউনিয়ন হয়েছে তারমধ্যে ৮০ভাগ রেজিস্টার ট্রেড ইউনিয়নকে প্রতিনিধিত্ব করে আইবিসি। আর মজুরি বোর্ড গঠনের ক্ষেত্রে আইএলও কনভেনশনের গাইডলাইন অনুসারে যে সংগঠন সবচেয়ে বেশি শ্রমিকদের প্রতিনিধিত্ব করবে মজুরি বোর্ড গঠনের সময় তাদের প্রতিনিধি সেখানে থাকতে হবে। কাজেই আমরা আইএলও কনভেনশন এবং শ্রম আইন অনুযায়ী মজুরি বোর্ড গঠনে আমাদের প্রতিনিধি চাই।  

তিনি বলেন, শ্রমিকরা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা দাবি করছে তা এখন জাতীয় দাবিতে পরিণত হয়েছে। এছাড়া প্রতিবছর ঈদের সময় শ্রমিকদের বেতন বোনাস নিয়ে এক ধরনের সমস্যা তৈরি হয়। এ বছর আমরা চাইবো অন্তত ঈদের পাঁচ দিন আগে যেন এসব ভাতা পরিশোধ করা হয়। পাশাপাশি জাতীয় সংসদের শ্রমিকদের জন্য নতুন করে বিল উত্থাপিত হয় যে, কোনো কোনো প্রতিষ্ঠানের শ্রমিকদের জরুরি অবস্থানের কারণে তারা মিছিল-মিটিং-ধর্মঘট কোনো কিছু করতে পারবে না। এই বিল প্রত্যাহার করার দাবি জানাচ্ছি। কারণ এই বিল তিনটি অধিকার থেকে শ্রমিকদের বঞ্চিত করে।  

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইবিসির সভাপতি আমিরুল হক আমিন। সঞ্চালনা করেন আইবিসির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, এপ্রিল ০ ৮, ২০২৩    
ইএসএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।