ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মফস্বলে নারী সাংবাদিকতার দ্বার উন্মোচন করেছিলেন শাহানারা বেগম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
মফস্বলে নারী সাংবাদিকতার দ্বার উন্মোচন করেছিলেন শাহানারা বেগম

সাতক্ষীরা: রাজধানী ঢাকার বাইরে মফস্বল শহরে নারী সাংবাদিকতার দ্বার উন্মোচনকারী যশোরের শাহানারা বেগমের মৃত্যুতে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) বেলা ১১টায় সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্র এই শোকসভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন দৈনিক দৃষ্টিপাত সম্পাদক জিএম নুর ইসলাম।

বক্তব্য দেন দৈনিক কালের চিত্র সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবু আহমেদ, দৈনিক পত্যদূত এর উপদেষ্টা সম্পাদক অ্যাড. আবুল কালাম আজাদ, সাপ্তাহিক সূর্যের আলোর সম্পাদক ও প্রয়াত শাহানারা বেগমের স্বামী আব্দুল ওয়ারেশ খান চৌধুরী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল বারী, আরটিভির সাতক্ষীরা প্রতিনিধি রাম কৃষ্ণ চক্রবর্তী, সাতক্ষীরা প্রেসক্লাবের সর্বশেষ নির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন, বৈশাখী টিভির শামীম পারভেজ, জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল্লাহ সরদার, আজকের সাতক্ষীরার নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর আলম কবির, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক রবিউল ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ, ভোরের পাতার মহিদার রহমান, এখন টিভির শেখ আহসানুর রহমান রাজিব প্রমুখ।

বক্তারা বলেন, শাহানারা বেগম স্পষ্টবাদী ও নির্ভীক সাংবাদিক ছিলেন। তিনি কখনো সাদাকে সাদা আর কালোকে কালো বলতে দ্বিধাবোধ করেননি। আজীবন লেখালেখির মধ্যে থাকা সাংবাদিক শাহানারা বেগম ছিলেন একজন নির্লোভ মানুষ ও সৎ চরিত্রের অধিকারী। সমাজ বিনির্মাণে তিনি কখনো কোনো অন্যায়ের সঙ্গে আপস করেননি। তিনি সব সময় সমাজ ও দেশের উন্নয়নে কাজ করেছেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি মফস্বল শহরে নারী সাংবাদিকতার দ্বার উন্মোচন করেছিলেন। একজন নারী হয়েও তিনি পুরুষের পাশাপাশি সাংবাদিকতার মতো ঝুঁকিপূর্ণ পেশাকে বেছে নিয়ে নির্ভীকভাবে দায়িত্ব পালন করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি কখনো কোনো রাঙা চক্ষুর কাছে নতি স্বীকার করেননি। এই জন্য তাকে জীবনে কম মূল্য দিতে হয়নি।

বক্তারা আরও বলেন, তিনি টেলিভিশনে সাংবাদিকতা করলেও তার নিজের সম্পাদনায় একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করে মফস্বল শহরে নারী সাংবাদিকতার নতুন দিগন্ত উন্মোচন করেন। তার আগে যশোরের মতো একটি জেলা শহরে নারীরা যে সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করতে পারে, তা কেউ ভাবতে পারেনি। তার পথ অনুসরণ করে বর্তমানে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরে বহু নারী সাংবাদিকতার মতো ঝুঁকিপূর্ণ পেশায় নিজেদের নিয়োজিত করছেন। তাই সাংবাদিক শাহানারা জেলা শহরে নারী সাংবাদিকতার পথিকৃৎ হয়ে থাকবেন।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ রাত ৮টা ১৫ মিনিটে যশোর সার্কিট হাউজ এলাকার নিজ বাড়িতে ৬৫ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন এটিএন বাংলার স্টাফ রিপোর্টার ও যশোরের অধুনালুপ্ত সাপ্তাহিক ঝড় পত্রিকার সম্পাদক শাহানারা বেগম।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।