ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাধীনতা দিবস উদযাপনে প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
স্বাধীনতা দিবস উদযাপনে প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): স্বাধীনতা অর্জনের এ মাসে মহান স্বাধীনতা দিবস উদযাপন করতে প্রস্তুত করা হচ্ছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। দীর্ঘ একমাস ধরে চলা সৌন্দর্যবর্ধনের কাজ এখন প্রায় শেষের দিকে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা গেছে, শেষ সময় প্রস্তুতি নেওয়া হচ্ছে গণপূর্ত বিভাগের পক্ষ থেকে। সৌন্দর্যবর্ধনসহ ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে পুরো সৌধ এলাকা। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া তিন বাহিনীর সদস্যদের মোটরসাইকেল যোগে রাষ্ট্রীয় মহড়া দিতেও দেখা গেছে।

স্মৃতিসৌধ এলাকার সার্বিক পরিস্থিতি সম্পর্কে জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা গণপূর্ত বিভাগের পক্ষ থেকে প্রায় দেড় মাস ধরে পুরো স্মৃতিসৌধ এলাকা ধুয়ে মুছে পরিপাটি করার কার্যক্রম পরিচালনা করছি। সেখানে আমাদের দুইটি প্রসার মেশিন ও দেড় শতাধিক জনবল কাজ করেছে। আমাদের সব কার্যক্রম প্রায় শেষের দিকে, যা দুই একদিনের ভেতরে সম্পন্ন হবে।

সকাল থেকেই সৌধ এলাকা পরিদর্শনে আসেন আইনশৃঙ্খলা বাহিনী কর্মকর্তা, স্থানীয় সংসদ সদস্য এবং দুর্যোগ ত্রাণ প্রতিমন্ত্রীসহ স্থানীয় উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

বেলা ২টার দিকে আইনশৃঙ্খলা বিষয়ে পরিদর্শন এসে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান বলেন, ২৬শে মার্চ স্বাধীনতা দিবসকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষায় সব ধরনের ব্যবস্থা সম্পূর্ণ করা হয়েছ। নিরাপত্তার খাতিরে বহিরাগতদের ভিতরে ঢোকা এখন থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও নিরাপত্তা বেষ্টিত এলাকায় কারা কারা অবস্থান করছেন সেটা প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করার ব্যবস্থা করা হয়েছে। সিভিল পোশাকে একাধিক গোয়েন্দা সংস্থা নিরাপত্তা রক্ষায় কাজ করবেন।

তিনি আরও বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় স্পেশাল ব্যবস্থা রাখা হয়েছে। ওইদিন যেন কোনো প্রকার অসঙ্গতি না থাকে সে বিষয়ে ট্রাফিক বিভাগকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। ২৬শে মার্চ যারা স্মৃতিসৌধ এলাকার রাস্তা ব্যবহার করে গাবতলীমুখী যাতায়াত করবেন, তারা যেন অন্তত প্রথম প্রহরে এ রাস্তাটি এড়িয়ে চলেন।

এর কিছুক্ষণ পর সৌধ এলাকায় আসেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম। পরিদর্শন শেষে তিনি বলেন, ২৬ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। সেই সঙ্গে দেশের আরও গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ সাধারণ মানুষও আসবেন। সেই লক্ষে সৌধ এলাকার আইনশৃঙ্খলাসহ সব প্রস্তুতি পরিদর্শন করে দেখলাম। ইতোমধ্যে এখানকার প্রস্তুতি শেষের দিকে, যা ২৫ মার্চের মধ্যে সম্পূর্ণ হবে।

সর্বশেষ দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এসে পরিদর্শন করেন। এ সময় তিনি সৌধ এলাকার বিভিন্ন অংশে ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এসএফ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।