ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আসিয়ানের ডায়ালগ পার্টনার হতে ভিয়েতনামের সহায়তা চায় বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
আসিয়ানের ডায়ালগ পার্টনার হতে ভিয়েতনামের সহায়তা চায় বাংলাদেশ

ঢাকা: আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে বাংলাদেশকে দ্রুততার সঙ্গে অন্তর্ভুক্ত করার জন্য ভিয়েতনামের সহায়তা চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের বিদায়ী রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েনের সঙ্গে বৈঠকে তিনি এই সহায়তা চান।

বুধবার (২২ মার্চ) ভিয়েতনামের বিদায়ী রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন পররাষ্ট্র মন্ত্রণালয়ে শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সঙ্কট নিরসনে ভিয়েতনামের ক্রমাগত সহায়তার প্রশংসা করেন ।

রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে আসিয়ান ও ভিয়েতনামের কাছ থেকে আরও সক্রিয় ভূমিকা কামনা করে প্রতিমন্ত্রী বলেন, এই সঙ্কট আরও দীর্ঘায়িত হলে এই অঞ্চলের নিরাপত্তায় তার প্রভাব পড়বে।

বৈঠকে প্রতিমন্ত্রী এবং ভিয়েতনামের রাষ্ট্রদূত চলতি বছর দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ঐতিহাসিক সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন বিনিময় করেন।

স্বাধীনতার জন্য উভয় দেশের অপরিসীম ত্যাগ ও বীরত্বপূর্ণ সংগ্রামের কথা উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান নেতা হো চি মিনের মতো ক্যারিশম্যাটিক ও দূরদর্শী নেতা পেয়ে উভয় দেশই সৌভাগ্যবান। তারা উভয়েই নিজ নিজ জাতির মুক্তির জন্য তাদের জীবন উৎসর্গ করেছিলেন।

প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০৪১ এবং ডেল্টা প্ল্যান-২১০০-এর অধীনে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক অগ্রগতির কথাও তুলে ধরেন। প্রতিমন্ত্রী এবং ভিয়েতনামের রাষ্ট্রদূত উভয়েই বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও পুনরুজ্জীবিত করার জন্য তাদের দৃঢ় প্রতিশ্রুতি ও প্রস্তুতির কথা পুনর্ব্যক্ত করেন। বৈঠকে তারা দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাকে ত্বরান্বিত করার ওপর জোর দেন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।