ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খালি কলসি নিয়ে উপকূলে অভিনব কায়দায় পানি দিবস পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
খালি কলসি নিয়ে উপকূলে অভিনব কায়দায় পানি দিবস পালন

ঢাকা: অপরিকল্পিতভাবে নদী ও জলাশয় ভরাট, সেই সঙ্গে দখলের কারণে উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। যে কারণে সমগ্র উপকূল জুড়ে খালি কলসি নিয়ে শত শত নারী-পুরুষ সুপেয় পানির দাবিতে এক অভিনব উপায়ে তাদের সমস্যা দেশবাসীর সামনে তুলে ধরেছেন।

পাশাপাশি পানিকে পণ্যে পরিণত না করে বরং সেবামূলক খাত হিসেবে বিবেচনায় নিয়ে সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার দাবিও জানিয়েছেন তারা।

বুধবার (২২ মার্চ) বিশ্ব পানি দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে সাধারণ মানুষের অংশগ্রহণে বাংলাদেশের উপকূলের বিভিন্ন স্থানে আয়োজিত মানববন্ধন, মতবিনিময় ও আলোচনা সভায় এভাবেই পানির সমস্যা তুলে ধরে প্রতিবাদ জানানো হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, লিডার্স, ওয়াটারকিপার্স বাংলাদেশসহ অন্যান্য স্থানীয় সংগঠনের উদ্যোগে এবং সাধারণ মানুষের অংশগ্রহণে এই দিবস পালন করা হয়েছে।

কক্সবাজার সদর, মহেশখালী, পাথরঘাটা, কলাপাড়া, বাগেরহাট সদর, মোংলা, খুলনা সদর, সাতক্ষীরা সদর ও আশাশুনি উপজেলাসহ বিভিন্ন স্থানে পানি দিবসের এই আয়োজনে মানববন্ধনের পাশাপাশি মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, চিংড়ি চাষ এবং অপরিকল্পিতভাবে নদী ও জলাশয় ভরাট-দখলের কারণে উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। প্রতিদিন পানির চাহিদা বাড়ছে, কিন্তু বাড়ছে না সুপেয় পানির পরিমাণ ও উৎস। প্রাকৃতিক পানির উৎস পুকুর, দীঘি, জলাশয়, নদ-নদী-খাল-বিল দিনদিন কমছে। এক্ষেত্রে অংশগ্রহণমূলক পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাই।

এসব কর্মসূচিতে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ২০৩০ সালের মধ্যে নিরাপদ পানির নিশ্চয়তা প্রদান, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা ও পানি দূষণ কমানোর আহ্বান জানিয়ে পানিকে পণ্যে পরিণত না করে বরং সেবামূলক খাত হিসেবে বিবেচনায় নিয়ে সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

দেশব্যাপী এই আয়োজনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ, খুলনা বাপার সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট বাবুল হাওলাদার, কক্সবাজার বাপার সভাপতি ফজলুল কাদের চৌধুরী, কলাপাড়া বাপার সভাপতি ও সাংবাদিক মেজবাহউদ্দিন মান্নু, মহেশখালী বাপার সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকী, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, পশুর রিভার ওয়াটারকিপারের স্বেচ্ছাসেবক কমলা সরকার, হাছিব সরদার, পাথরঘাটা ইউপি সদস্য রেজাউল করিম, বেসরকারি উন্নয়ন সংস্থা সংকল্প ট্রাস্টের নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদ, তালতলী বাপার সমন্বয়ক আরিফুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।