ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরের ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
রংপুরের ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

ঢাকা: ভূমিহীনদের খাস জমিতে পুনর্বাসন করা, রেশনের ব্যবস্থা করা, দ্রব্যমূল্য কমানোর দাবিতে রংপুরের সহস্রাধিক ভূমিহীনের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (১৩ মার্চ) দুপুর ২টায় শাহবাগে ভূমিহীন ও গৃহহীন সংগঠনের নেতৃত্বে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ভূমিহীন ও গৃহহীন সংগঠনের সংগঠক আনোয়ার হোসেন বাবলু ও পরিচালনা করেন সংগঠক আহসানুল আরেফিন তীতু।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় কৃষক ক্ষেতমজুর সমিতির সভাপতি অধ্যাপক আবদুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক কমরেড মাসুদ রানা ও বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট আব্দুল মতিন।

সমাবেশে অ্যাডভোকেট মতিন সরকার বলেন, আপনারা একটা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছেন। আপনারা দাবির মধ্যে একথাও বলেছেন যে, ভূমিহীনদের ভূমি দেওয়া সংক্রান্ত আইন সংশোধন করতে হবে। এটা আমি সমর্থন করি। সিটি কর্পোরেশন এলাকার মধ্যে ভূমিহীনদের খাস জমি দেওয়ার ক্ষেত্রে যে আইনগত বাধা রয়েছে সেটা দূর করতে হবে।

আব্দুস সাত্তার বলেন, আপনারা অনেক দূর থেকে অনেক কষ্ট করে এখানে এসেছেন। ঢাকায় আসার পরও অনেক ঝামেলায় পড়তে হয়েছে। সবই আমি শুনেছি। সরকার আপনাদের অভুক্ত রেখে ক্ষমতায় টিকে থাকতে পারবে না। প্রতিটি জেলা তখন রংপুরে পরিণত হবে। সব কৃষক সংগঠনকে যৌথভাবে এই সংগ্রাম এগিয়ে নিয়ে যাওয়া উচিত।

কমরেড মাসুদ রানা বলেন, আপনারা অনেক কষ্টে জীবন নির্বাহ করেন। সেই টাকা দিনের পর দিন একটু একটু করে জমিয়ে আপনারা এখানে এসেছেন। আপনাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে হবে। একইসঙ্গে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা প্রবর্তনের সংগ্রাম চালিয়ে যেতে হবে। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ও মত প্রকাশের স্বাধীনতা হরণের দাবিতে আন্দোলন গড়ে তুলতে হবে।

সভা পরবর্তীকালে আনোয়ার হোসেন বাবলুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ করেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।