ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্গাপুরে সরকারি হাসপাতালে সিজারিয়ান অপারেশন চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
দুর্গাপুরে সরকারি হাসপাতালে সিজারিয়ান অপারেশন চালু

নেত্রকোনা: নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন চালু হয়েছে। এ ব্যবস্থা চালু হওয়ায় আনন্দিত স্থানীয়রা।

রোববার (১২ মার্চ) দুপুরে এক অন্তঃসত্ত্বার সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এ সেবা চালু হয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সজীব রায়।

তিনি জানান, প্রথমবারের মতো দুর্গাপুরে সরকারি হাসপাতালে সিজারের মাধ্যমে সন্তান প্রসব হয়েছে। আগে স্বাস্থ্য কমপ্লেক্সে এ ব্যবস্থা চালু ছিল না। দুপুরে এক অন্তঃসত্ত্বার সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এ সেবা চালু হয়। প্রসূতি মা ও শিশু দুজনেই সুস্থ আছেন।  

উপজেলার বাকলজোড়া ইউনিয়নের শিরামখিলা গ্রামের মো. জাকির হোসেনের স্ত্রী আফরোজা বেগম। তিনি সরকারি সেবায় প্রথম সন্তান জন্ম দেন। এতে তারাও আনন্দিত।  

স্থানীয়রা জানান, কোনো অন্তঃসত্ত্বা মায়ের অবস্থার অবনতি হলে ময়মনসিংহে যাওয়া ছাড়া উপায় ছিল না। সিজারিয়ান অপারেশন এখানে না থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে উপজেলাবাসীকে। সরকারি সেবার জন্য এ সময়ে উপজেলাবাসীকে ময়মনসিংহ হাসপাতালে যেতে হত। বিকল্প হিসেবে বিভিন্ন বেসরকারি ক্লিনিকে সিজারিয়ান অপারেশন করাতে হত। এতে খরচ হত অতিরিক্ত টাকা, অনেকের সে সামর্থ্য ছিল না। বর্তমানে হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই সিজারিয়ান সেবা পাওয়া যাবে।  

প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন করেন সার্জন ডা. চৌধুরী ফাইজা, অ্যানেসথেসিয়াসিস্ট ডা. অপূর্ব কাঞ্চন দাশ, ডা. শেখ ফারহানা ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সজীব রায়, আবাসিক মেডিক্যাল অফিসার ডা. তানজিরুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।