ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

কোটি পরিবারকে খাদ্য সহায়তা কর্মসূচি শুরু, রোজায় দুবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
কোটি পরিবারকে খাদ্য সহায়তা কর্মসূচি শুরু, রোজায় দুবার

ঢাকা: শুরু হলো রোজায় নিম্ন আয়ের এক কোটি পরিবারের জন্য খাদ্য সহায়তা কর্মসূচি। সিয়াম সাধনার মাসে এ সহায়তা দেওয়া হবে দুবার।

পরিবারগুলো কার্ডের মাধ্যমে সরকারের এ সহায়তা পাবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) তেজগাঁওয়ের এসএফ ডেনিমের গেট এলাকায় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি প্রথম দফার খাদ্য সহায়তা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, রোজায় এক কোটি পরিবারকে দুবার খাদ্য সহায়তা দেওয়া হবে। আজকে তার প্রথম দফার শুরু হলো। রোজার দ্বিতীয় দফা খাদ্য দেওয়া শুরু হবে ১ এপ্রিল থেকে; চলবে ১৫ এপ্রিল পর্যন্ত।

মন্ত্রী বলেন, দেশের ৩ কোটি মানুষ নিম্ন আয়ের। রোজায় এক কোটি মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। এতে পাঁচ কোটি মানুষ উপকৃত হবে।

বাণিজ্য মন্ত্রীর দপ্তর সূত্র জানায়, একটি কার্ডের বিপরীতে প্রতিটি পরিবার প্রতিবার ১ কেজি চিনি, দুই কেজি মসুর ডাল, দুই লিটার সয়াবিন তেল, ১ কেজি ছোলা ও ১ কেজি খেজুর পাবেন। প্রতি কেজি চিনির দাম ৬০ টাকা, মসুর ডাল ৭০ টাকা, তেল ১১০ টাকা, ছোলা ৫০ টাকা ও খেজুর প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার মো. আশরাফুল হাসান, ওয়ার্ড কমিশনার ও টিসিবির তেজগাঁও এলাকার ডিলাররা।

এদিকে, বাণিজ্যমন্ত্রী বিতরণ কর্মসূচি উদ্বোধন করে চলে যাওয়ার পরপরই দেখা দেয় বিশৃঙ্খলা। যেসব কার্ডধারীকে সহায়তা দেওয়ার জন্য ঠিক করা হয়; তাদের বাইরেও অনেক মানুষ এসে সহায়তা না দেওয়ায় হইচই শুরু করে। সাংবাদিক দেখে সহায়তা বিতরণে পক্ষপাতিত্ব করে করা হচ্ছে বলে তারা অভিযোগ করেন।

পরে ডিলারদের পক্ষ থেকে দেলোয়ার হোসেন নামে সাকিলা জাফর এন্টারপ্রাইজের কর্মকর্তা জানান, অনুষ্ঠানে মন্ত্রীর হাত থেকে খাদ্য সহায়তা নেওয়ার জন্য কিছু মানুষকে নির্ধারণ করা হয়। বাকী কার্ডধারীদের খাদ্য সামগ্রী দেওয়া হবে ডিলারদের দোকান থেকে। কিন্তু সবাই অনুষ্ঠানে এসে হাজির। সবাই খাদ্য সহাতা না পেয়ে হইচই করে। বিকেলে ডিলারের দোকান থেকে সবাইকে খাদ্য সহায়তা দেওয়া হবে, বুঝিয়ে বলা হয়, পরে সবাই ফিরে যায়।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।