ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

কর্মজীবী নারীদের সুস্বাস্থ্য নিশ্চিত হলে উৎপাদন বাড়বে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
কর্মজীবী নারীদের সুস্বাস্থ্য নিশ্চিত হলে উৎপাদন বাড়বে: স্পিকার

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অসংখ্য নারী কাজ করছেন, যাদের সুস্বাস্থ্য নিশ্চিত হলে প্রতিষ্ঠানের উৎপাদন বাড়বে এবং এতে দেশের অর্থনৈতিক উন্নয়নও সাধিত হবে। কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে 'নাও' প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

 

সোমবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিকেএমইএ এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল আয়োজিত 'নিউট্রিশন অব ওয়ার্কিং উইমেন (নাও) ইম্প্রুভিং দ্য হেলথ অ্যান্ড নিউট্রিশন অব রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার ইন বাংলাদেশ' শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

বিকেএমইএ-র নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিকেএমইএ-র ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান স্বাগত বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেসের লাইন ডিরেক্টর ড. মো আব্দুল মান্নান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. বার্ন্ড স্পানিয়ের এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও সিইও জোয়েল স্পাইসার  বক্তব্য রাখেন।  

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে সচেতনভাবে সচেষ্ট রয়েছেন। তাই শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করে ক্ষমতায়নের মাধ্যমে নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি দরিদ্র বিভিন্ন ভাতার আওতায় নিয়ে এসেছেন তিনি।

তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠানে কর্মরত নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। তাদের রক্ত স্বল্পতা ও আয়রন ঘাটতি দূর করতে, প্রজনন স্বাস্থ্য ও পরিচ্ছনতা নিশ্চিতকরণসহ নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি নিরসনে সকল প্রতিষ্ঠানকে উদ্যোগী হতে হবে।

এ সময় বিকেএমইএ, ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এসকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।