ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাত ১০টায় তুরস্কের উদ্দেশে ঢাকা ছাড়ছে ফায়ার সার্ভিসের দল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
রাত ১০টায় তুরস্কের উদ্দেশে ঢাকা ছাড়ছে ফায়ার সার্ভিসের দল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালকের সংবাদ সম্মেলন

ঢাকা: তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্যের একটি দল বুধবার (৮ ফেব্রুয়ারি) রাত ১০টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা ছাড়ছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের সম্মিলিত সাহায্যকারী দলের সঙ্গে পাঠানোর জন্য ফায়ার সার্ভিসের এ দল প্রস্তুত করা হয়।

ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে মোট ৬০ জন যাচ্ছেন। তাদের মধ্যে ১০ জন ডাক্তার।

বুধবার (৮ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সদর দপ্তরে প্রেস ব্রিফিং এ কথা বলেন।  

তিনি জানান, তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকার আন্তর্জাতিক সাহায্য চেয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স  ১২ সদস্যের এ উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ বিমানে করে এ দলটি তুরস্কের উদ্দেশে রওনা করবে।
 
তিনি আরও জানান, সম্মিলিত উদ্ধারকারী দলের সঙ্গে ফায়ার সার্ভিসকে অন্তর্ভুক্ত করায় আমরা সম্মানিত বোধ করছি। আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য এটি ফায়ার সার্ভিসের প্রথম বিদেশ গমন। এর আগের নেপালে পাঁচ জন সদস্য যান। বর্তমান সরকারের সময়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির এটি একটি উজ্জ্বল উদাহরণ।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এজেডএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।