ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

জাতীয়

ডিসি সম্মেলন

পদ্মা-যমুনার মোহনায় ওয়াই আকৃতির সেতু বা টানেলের প্রস্তাব

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
পদ্মা-যমুনার মোহনায় ওয়াই আকৃতির সেতু বা টানেলের প্রস্তাব ছবি: গুগল ম্যাপ

ঢাকা: পদ্মা-যমুনা নদীর পার্শ্ববর্তী তিন জেলাকে সংযুক্ত করতে ইংরেজি ওয়াই (Y) আকৃতির সেতু বা একটি টানেল নির্মাণের প্রস্তাব এসেছে সরকারের কাছে। ডিসি সম্মেলনকে সামনে রেখে মন্ত্রিসভায় এ প্রস্তাব পাঠিয়েছেন পাবনা জেলা প্রশাসক।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় তিনদিন ব্যাপী এ ডিসি সম্মেলনের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনের পর মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত কার্য অধিবেশনগুলো সচিবালয়ের পাশে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ সম্পর্কিত বিষয়াবলিতে ওয়াই (Y) আকৃতির সেতু বা একটি টানেল নির্মাণের এ প্রস্তাব পাঠান পাবনা জেলা প্রশাসক। সরকার সেই প্রস্তাব আমলে নিয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মানিকগঞ্জ জেলার পাটুরিয়া, রাজবাড়ী জেলার দৌলতদিয়া এবং পাবনা জেলার কাজিরহাটকে সংযুক্ত করে ওয়াই (Y) টাইপ সেতু বা টানেল নির্মাণ নিয়ে এ প্রস্তাব করা হয়।

 প্রস্তাবের স্বপক্ষে যুক্তি হলো, মানিকগঞ্জ জেলার পাটুরিয়া, রাজবাড়ী জেলার দৌলতদিয়া এবং পাবনা জেলার কাজিরহাটকে সংযুক্ত করে ওয়াই (Y) টাইপ সেতু বা টানেল নির্মাণ হলে পাবনাসহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলের যোগাযোগ সহজতর হবে। এ অঞ্চলে উৎপাদিত কাঁচামাল দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে দ্রুততম সময়ে পরিবহন সম্ভব হওয়ায় কাঁচামালের গুণগতমান অক্ষুণ্ণ থাকবে।

যুক্তিতে আরও বলা হয়, পাবনাসহ উত্তরাঞ্চলের কিছু জেলার সঙ্গে রাজধানীর যোগাযোগের ক্ষেত্রে সময় ও অর্থের সাশ্রয় হবে। সিরাজগঞ্জ জেলায় যমুনা নদীর ওপর স্থাপিত বঙ্গবন্ধু সেতুতে যানবাহনের চাপ কম হবে এবং নৌপথে দুর্ঘটনা কমে যানমালের ক্ষতি কমানো যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগ বাস্তবায়নের সুপারিশ করে জানায়, মানিকগঞ্জ জেলার পাটুরিয়া, রাজবাড়ী জেলার দৌলতদিয়া এবং পাবনা জেলার কাজিরহাটকে সংযুক্ত করে ওয়াই (Y) টাইপ সেতু বা টানেল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন সড়ক পরিবহন ও সেতু বিভাগ সম্পর্কিত কার্য অধিবেশনে মন্ত্রী ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে এ প্রস্তাব নিয়ে বিস্তর আলোচনা হবে।

উত্তরাঞ্চলকে রাজধানীর ঢাকার সঙ্গে সংযুক্ত করতে দেশের প্রথম দীর্ঘতম (৪.৮ কিলোমিটার) বঙ্গবন্ধু বহুমুখী সেতুর পর দক্ষিণাঞ্চলকে যুক্ত করেছে পদ্মা সেতু (৬.১ কিলোমিটার)।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa