ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এখনো উদ্ধার হয়নি জাহাজ, তেল ছড়িয়ে পানিতে গন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এখনো উদ্ধার হয়নি জাহাজ, তেল ছড়িয়ে পানিতে গন্ধ

ভোলার মেঘনা নদীতে ১১ লাখ লিটার জ্বালানি তেলসহ ডুবে যাওয়া এমভি সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজটি উদ্ধারে এখনো কাজ শুরু করেনি কর্তৃপক্ষ। তবে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে একই মালিকানাধীন সাগর বধূ-৩, সাগর বধূ-৪ ও সাগর নন্দীনি-৩ নামের তিনটি জাহাজ ঘটনাস্থলে আনা হয়েছে।



এদিকে এ ঘটনায় পদ্মা অয়েল কোম্পানির চার সদস্যের তদন্ত কমিটির পাশাপাশি ভোলা জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রিপন কুমার সাহাকে আহ্বায়ক করে ৯ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সুপারিশ সম্বলিত তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তবে কমিটির সদস্য সচিব সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, তিনি এখন পর্যন্ত আদেশের চিঠি পাননি। চিঠি পেলে নির্দেশনা অনুযায়ী তদন্ত কার্যক্রম শুরু করবেন।

অপরদিকে মঙ্গলবার সকালে দুর্ঘটনা কবলিত জাহাজ পরিদর্শনে আসেন বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর নৌ-সংরক্ষণ ও পরিচালনা বিভাগের পরিচালক মো. শাহজাহান। তিনি সাংবাদিকদের জানান, সময় বেশি লাগলেও জাহজটিতে থাকা জ্বালানি তেল রক্ষা করে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। একই সঙ্গে তিনি জাহাজডুবির ঘটনায় মাস্টারের গাফলতি রয়েছে বলেও দাবি করেছেন।

মঙ্গলবার সকালে ডুবে যাওয়া জাহাজের কাছে গিয়ে দেখা গেছে, জাহাজটি পূর্বের অবস্থানেই রয়েছে। জাহাজটি উদ্ধারে একই মালিকের আরো তিনটি জাহাজ আসছে। সেখানে থাকা কর্মকর্তরা জানিয়েছেন, ডুবুরি দল আসলে মঙ্গলবার সন্ধ্যা নাগাদ উদ্ধার অভিযান শুরু করা হবে।

অপরদিকে গত তিন দিন ধরে মেঘনা নদীতে ডুবে যাওয়া জাহাজের তেল ছড়িয়ে পড়ায় মেঘনার পানি থেকে তেলের ঝাজ বের হচ্ছে। তেলের ঝাজালো গন্ধে জেলেরা দুর্ঘটনা কবলিত এলাকায় মাছ শিকার করছেন না। এমনকি নদীর পানি ব্যবহারও বন্ধ রেখেছেন নদী পাড়ের বাসিন্দারা। দ্রুত জাহাজটি উদ্ধার করা না হলে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন মৎস্য বিভাগ।

জাহাজের মালিক এস এইচ আর নেভিগেশন কোম্পানি লিমিটেডের এক্সিকিউটিভ অফিসার মো. মেহেদী হাসান জানান, সোমবার বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে অক্ষমতা প্রকাশ করেছে। তাৎক্ষণিক মালিকপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী তিন জাহাজ দুর্ঘটনা কবলিত জাহাজটি উদ্ধারের জন্য ঘটনাস্থলে এসেছে। ডুবুরি দলও আসতেছে। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ তাঁরা উদ্ধার অভিযান শুরু করবেন। বুধবারের মধ্যে উদ্ধার অভিযান শেষ করতে পারবো বলে আশা করছি।

কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার লেফটেন্যান্ট এম হাসান মেহেদী জানান, তেলবাহী কার্গো জাহাজ সাগর নন্দিনী-২ দুর্ঘটনা কবলিত হওয়ার পর থেকেই কোস্টগার্ড সদস্যরা ২৪ ঘণ্টা জাহাজটির নিরাপত্তা দিয়ে যাচ্ছে। জাহাজটি উদ্ধারে চাঁদপুর থেকে ‘হুমায়রা’ নামের একটি উদ্ধারকারী বার্জ আসছে। সেটি আসার পর বলা যাবে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে কত সময় লাগবে। এ ছাড়াও কোস্টগার্ডের ডুবুরি দলকে নদীতে নামিয়ে জাহাজে তেল রাখার চেম্বারগুলো পরীক্ষা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।