ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্যামনগরে সুপেয় পানির দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
শ্যামনগরে সুপেয় পানির দাবিতে মানববন্ধন

সাতক্ষীরা: সুপেয় পানির দাবিতে ওয়াটার মার্চ ও মানববন্ধন করেছে সাতক্ষীরার শ্যামনগরবাসী।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২২ উপলক্ষে  ‘পানি অধিকার মানবাধিকার, উপকূলীয় সকল মানুষের পানি অধিকার নিশ্চিত করো’ স্লোগানকে সামনে রেখে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান, লিডার্স, অ্যাকশনএইড বাংলাদেশ, উপজেলা যুব ফোরাম এবং সিডো উপকূলজুড়ে পানি অধিকার প্রচারাভিযানের অংশ হিসেবে এই মানবন্ধনের আয়োজন করে।

মানববন্ধন থেকে বাংলাদেশের উপকূলীয় জনগোষ্ঠীর জন্য সুপেয় পানির সর্বজনীন, ন্যায্য ও টেকসই প্রবেশগম্যতা নিশ্চিতকরণে সরকারি বরাদ্দ ও বিনিয়োগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভূগর্ভস্থ পানির ব্যবহার বন্ধ করা, এলাকাভিত্তিক বড় বড় পুকুর, খাল, জলাশয় খনন করে তাতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা এবং খাস জমিতে মিঠা পানির আধার তৈরি করার দাবি জানিয়েছেন স্থানীয় সর্বস্তরের মানুষ।

মানববন্ধনে শ্যামনগর উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা প্রেস ক্লাবের সহ-সভাপতি মো. মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক জাহিদ সুমন, মুন্সিগঞ্জ ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের সভাপতি ও ত্রিপাণি মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক জনঞ্জয় কুমার মিস্ত্রী, অ্যাকশন এইডের ম্যানেজার মোসলেম উদ্দীন লস্কর, পিপীলিকা ইয়ুথটিমের শিক্ষা বিষয়ক সম্পাদক উম্মে হুমায়রা, লিডার্স-এর মো. শওকত হোসেন, পরিতোষ কুমার বৈদ্য প্রমুখ।  

মানববন্ধনে সঞ্চালনা করেন শ্যামনগর উপজেলা যুব ফোরামের সভাপতি মো. মোমিনুর রহমান।

বক্তারা বলেন, সুপেয় পানির সংকটের কারণে উপকূলের মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হচ্ছে। খাবার পানি, রান্নাবান্নাসহ দৈনন্দিন কাজে লবণাক্ত পানি ব্যবহারের ফলে অনেকেই উচ্চ রক্তচাপে ভুগছেন। নারীদের ক্ষেত্রে খিঁচুনি, জরায়ুর সমস্যাসহ গর্ভবতী নারীদের ঝুঁকি বাড়ছে। দূর থেকে পানি সংগ্রহ করতে গিয়ে অতিরিক্ত শ্রমঘণ্টা ব্যয় হচ্ছে, আবার নিপীড়নের শিকারও হচ্ছেন অনেকেই। পানি কিনে খেতে গিয়ে পরিবারগুলোতে অর্থনৈতিক চাপ বাড়ছে। এজন্য উপকূলীয় এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে জরুরিভাবে কার্যকর ও সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।