ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে পারদের ঝুঁকি নিয়ন্ত্রণে কনভেনশন অনুসমর্থন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
দেশে পারদের ঝুঁকি নিয়ন্ত্রণে কনভেনশন অনুসমর্থন

ঢাকা: দেশে পারদের ব্যবহার নিয়ন্ত্রণে 'মিনামাটা কনভেনশন অন মার্কারি' এর অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার এ বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পারদযুক্ত সামগ্রী থার্মোমিটার, পেইন্টস, প্রসাধনী, বাতি, ব্যাটারি থেকে প্রতি বছর প্রায় ৩২ হাজার ৬৬০ কেজি পারদ আমাদের পরিবেশে আসে। এটা মেসিভ ডিজাস্টার এবং খুবই ঝুঁকিপূর্ণ জিনিস। এটার ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে। আস্তে আস্তে কমিয়ে আনতে হবে।

তিনি জানান, আমাদের সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদে বলা আছে, পরিবেশের জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নের জন্য মূলনীতি টেকশই উন্নয়ন অভিষ্ঠ এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ চলমান অগ্রযাত্রায় আন্তর্জাতিক পরিমণ্ডলের এই কনভেনশন আমরা সমর্থন করব এবং সমর্থন করা হয়েছে।

তিনি বলেন, মার্কারির (পারদ) সীমিত ব্যবহার নিয়ে ২০১৩ সালে মিনামাটাতে কনফারেন্স হয়েছিল। পারদের ব্যবহার বন্ধ করা, বর্জ্য পোড়ানো ও পারদযুক্ত পণ্যের ব্যবহার কমানো নিয়ে মিনামাটায় একটা কনভেনশন ছিল। পারদ একটি ক্ষতিকর কম্পাউন্ড। আমাদের দেশে থার্মোমিটারে পারদ ব্যবহার করা হয়। থার্মোমিটারে পারদ ব্যবহার না করে অন্য কিছু ব্যবহার করতে হবে।
তিনি বলেন, হয়তো একটা থার্মোমিটার ভেঙে গেল, বাচ্চারা এটা নিয়ে খেলে, আমরাও ছোট বেলায় এগুলো নাড়াচাড়া করেছি। পারদ যে এতো ক্ষতিকর শরীরের পক্ষে বা পরিবেশের পক্ষে, আমাদের কারো ওই রকমের পারসেপশন ছিল না। এখন আস্তে আস্তে জিনিসগুলো পরিষ্কার হয়ে যাচ্ছে।

মন্ত্রিসভা বৈঠকে বাংলাদেশ ও ইরানের মধ্যে দ্বৈত করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।