ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কফির যত রান্না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
কফির যত রান্না সংগৃহীত ছবি

অনেকেরই প্রতিদিনের রুটিনে কফি আবশ্যকীয় অনুষঙ্গ। আমরা সাধারণত গরম কিংবা ঠাণ্ডা কফি পানীয় হিসেবে গ্রহণ করি। কিন্তু কফি দিয়ে যদি রান্নার কথা বলা হয় তাহলে কথাটি শুনতে কেমন লাগবে? হ্যাঁ, সুগন্ধিযুক্ত বাদামি বর্ণের বীজটি খাবারেও আনতে পারে স্বাদের ভিন্ন মাত্রা। সেসব রেসিপি জেনে নিয়ে আপনিও রান্না করে ফেলুন আর অবাক করে দিন আপনার প্রিয়জন কিংবা অতিথিকে। এর আগে আমরা জেনেছি কলা- কফির পিঠা ও কফি ব্রাউনির রেসিপি। আজ জেনে নেই কফি কেক ও কফি বাদামের কুকিজের রেসিপি।

কফি কেককফি কেক

প্রয়োজনীয় উপকরণ

১ কাপ ময়দা
১ টেবিল চামচ কোকো পাউডার
১ টেবিল চামচ কফি গুঁড়া
১/২ কাপ কনডেন্সড মিল্ক
১/২ কাপ দুধ
২ টেবিল চামচ তেল
২ টেবিল চামচ তরল মাখন
১/৪ কাপ চিনি
১ টেবিল চামচ ভিনেগার
১ টেবিল চামচ বেকিং পাউডার
১/২ টেবিল চামচ বেকিং সোডা
১ টেবিল চামচ ভেনিলা পাউডার
লিকুইড চকলেট, বাদাম ও মিষ্টিজাতীয় দ্রব্য

প্রণালী
দুধ, কনডেন্সড মিল্ক, ভিনেগার, তেল ও মাখন একটি বাটিতে একসঙ্গে মিশিয়ে রেখে দিন। এখন আটা, কোকো পাউডার, চিনি, কফি, বেকিং পাউডার, বেকিং সোডা ও ভেনিলা পাউডার একসঙ্গে মেশান।

কেক বানানোর ছাঁচে তেল গরম করে নিন। দুধের মিশ্রণটি আটার মিশ্রণে ঢালুন। এবার পুরো মিশ্রণটি ছাঁচে ঢেলে দিন। মাঝারি তাপে ১৫-২০ মিনিট রাখুন। ঠাণ্ডা হরে ছাঁচ থেকে বের করে চকলেট ও বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।  

কফি বাদামের কুকিজকফি বাদামের কুকিজ

প্রয়োজনীয় উপকরণ

১১৫ গ্রাম মার্জারিন (এক ধরনের মাখন)
১০০ গ্রাম চিনি
১ টেবিল চামচ ভেনিলা জুস
৪৫ মিলিলিটার দুধ
১/২ কাপ কাজু বাদাম
১/৪ কাপ আটা
১ টেবিল চামচ কোকো পাউডার
১ টেবিল চামচ কফি গুঁড়া
১/২ টেবিল চামচ বেকিং সোডা


প্রণালী
অর্ধেক বাদাম টুকরা করুন ও বাকি অর্ধেক পিষে পেস্ট বানিয়ে নিন। একটি বাটিতে মার্জারিন ও চিনি ভালোভাবে মিশিয়ে নিন। এর সঙ্গে ভেনিলা জুস, ২ টেবিল চামচ দুধ ও বাদামের পেস্ট মেশান। এবার আটা, কোকো, ব্রেকিং পাউডার ও কফি মিশ্রণ যোগ করুন। সবগুলো একসঙ্গে ভালোভাবে মেশান এবং নরম দলা বানিয়ে নিন। প্রয়োজনে অতিরিক্ত দুধ যোগ করতে পারেন। এবার এটিকে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন।

১৬০০ সেলসিয়াস তাপে ওভেন ১০ মিনিট ধরে গরম করে নিন। ১/২ ইঞ্চি পুরু রোল বানান। কুকি কাটার দিয়ে কুকিজগুলো কেটে নিন। টুকরো বাদামগুলি বেকিং ট্রেতে সাজিয়ে দিন। ১৬০০ সেলসিয়াস তাপে ২০ মিনিট রাখুন। এরপর সাজিয়ে পরিবেশন করুন।

**কফির যত রান্না

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এমএসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।