bangla news

কফির যত রান্না

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-১৮ ২:১৩:২৯ এএম
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

অনেকেরই প্রতিদিনের রুটিনে কফি আবশ্যকীয় অনুষঙ্গ। আমরা সাধারণত গরম কিংবা ঠাণ্ডা কফি পানীয় হিসেবে গ্রহণ করি। কিন্তু কফি দিয়ে যদি রান্নার কথা বলা হয় তাহলে কথাটি শুনতে কেমন লাগবে? হ্যাঁ, সুগন্ধিযুক্ত বাদামি বর্ণের বীজটি খাবারেও আনতে পারে স্বাদের ভিন্ন মাত্রা। সেসব রেসিপি জেনে নিয়ে আপনিও রান্না করে ফেলুন আর অবাক করে দিন আপনার প্রিয়জন কিংবা অতিথিকে।  

কলা ও কফির পিঠা

কলা ও কফির পিঠা

প্রয়োজনীয় উপকরণ

১ কাপ ময়দা
৩/৪ কাপ সুগার
১/৩ কাপ তেল
১টি কলা
১/৪ কাপ চকো চিপস ও আখরোট/বাদাম
২ টেবিল চামচ কফি গুঁড়া
১/২ কাপ দুধ
১ টেবিল চামচ ভিনেগার
১/২ টেবিল চামচ বেকিং সোডা
১/২ টেবিল চামচ ভেনিলা জুস

প্রণালী
২০০০ সেলসিয়াস তাপমাত্রায় বেকিং মুডে ১০ মিনিট ওভেন গরম করে নিন। ভিনেগার ও দুধ একসঙ্গে মিশিয়ে রাখুন। একটি বড় বাটিতে ময়দা, চিনি, কফি গুঁড়া ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। কলা পিষে ১/২ কাপ নিন। দুধ ও ভিনেগারের মিশ্রণে ভ্যানিলা জুস, তেল ও কলা যোগ করে ভালোভাবে মেশান। এখন বাদাম ও চকো চিপস এতে যোগ করুন। পিঠার ছাঁচে মিশ্রণটি ঢালুন ও ২০ মিনিট ১৯০০ সেলসিয়াস তাপে সেঁকে নিন। তৈরি হয়ে গেলো কলা-কফির পিঠা।

কফি ব্রাউনি

কফি ব্রাউনি

প্রয়োজনীয় উপকরণ

১৪০ গ্রাম ডার্ক চকলেট 
১/৪ কাপ মাখন
১/৪ কাপ কনডেন্সড মিল্ক
১/২ কাপ কফি
১/২ কাপ চিনি
৩/৪ কাপ আটা
৫ টেবিল চামচ কোকো পাউডার
১/৪ টেবিল চামচ বেকিং পাউডার

প্রণালী
হালকা তাপে ডার্ক চকলেট ও মাখন একসঙ্গে গুলিয়ে কিছুক্ষণ রেখে ঠাণ্ডা করুন। ওভেন ১৮০০ সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিট ধরে গরম করে নিন। চকলেট-মাখন মিশ্রণে কোকো পাউডার, কনডেন্সড মিল্ক, কফি গুঁড়া ভালোভাবে মেশান। শেষে চিনি, আটা ও বেকিং পাউডার যোগ করে সম্পূর্ণ মিশিয়ে নিন। এবার একটি কেকের কৌটায় মিশ্রণটি ঢেলে পার্চমেন্ট কাগজ দিয়ে ঢেকে দিন। উপরে কিছু বাদাম ছিটিয়ে ১৮০০ সেলসিয়াস তাপে ২৫-৩০ মিনিট সেঁকে নিন।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এমএসএ/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-12-18 02:13:29