ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

২৮ বছর আগে কিশোর খুন: হাইকোর্টে সব আসামি খালাস

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
২৮ বছর আগে কিশোর খুন: হাইকোর্টে সব আসামি খালাস

ঢাকা: ১৯৯৪ সালে হবিগঞ্জের বানিয়াচংয়ে এক কিশোরকে হত্যার দায়ে আসামিদের খালাস দিয়েছেন হাইকোর্ট। এ মামলায় বিচারিক আদালত ৫ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন।

আপিল বিচারাধীন থাকার সময় এক আসামির মৃত্যু হয়।

মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স খারিজ ও আসামিদের আপিল মঞ্জুর করে সোমবার (১২ সেপ্টেম্বর) রায় দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকরের হাইকোর্ট বেঞ্চ। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম আশরাফুল হক জজ।

রায়ের বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, ৫ আসামিকে বিচারিক আদালত মৃত্যুদণ্ড দিয়েছিলেন। আপিল বিচারাধীন থাকার সময় আহাদ নামের একজন মারা যায়। আজ হাইকোর্ট বিভাগ সব আসামিকে খালাস দিয়েছেন। এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করবে।

জমি নিয়ে বিরোধের জেরে ১৯৯৪ সালের ১৩ মে বানিয়াচং উপজেলার আগুয়া গ্রামের সিরাজুল ইসলাম ছেলে জিয়াউল হককে (১৩) হত্যা করা হয়। পরদিন পঁচাসিংদা গ্রাম থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে।  ওই ঘটনায় জিয়ার মা রূপচান বিবি মামলা করলে পুলিশ তদন্ত শেষে ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। তাদের মধ্যে এক আসামি বিচার চলার মধ্যেই মার যায়। এরপর বিচার শেষে ২০১৬ সালের ৯ মে হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীন ৫ আসামিতে মৃত্যুদণ্ড দেন।  

আসামিরা হলেন, বানিয়াচং উপজেলার টুপিয়াজুরি গ্রামের আলী হায়দার, একই গ্রামের নূর মিয়ার ছেলে আব্দুল আহাদ, আগুয়া গ্রামের খুরশেদ আলীর ছেলে  রেনু মিয়া, আগুয়া গ্রামের শাহিন মিয়ার ছেলে হাবিব মিয়া ও আব্দুর রেজ্জাকের ছেলে রঞ্জু মিয়া। পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আসামিরা আপিল করেন।  

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।